ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

শীতের দাপটে নাকাল চুয়াডাঙ্গার জনজীবন

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

প্রকাশিত : ১৯:৩৯, ১ ফেব্রুয়ারি ২০২১

চুয়াডাঙ্গায় দুদিনের ব্যবধানে একলাফে তাপমাত্রার পারদ নেমেছে  ৬ ডিগ্রি সেলসিয়াসে। শনিবার (৩০ জানুয়ারি) চুয়াডাঙ্গার  সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ,রোববার (৩১ জানুয়ারি) সর্বনিম্ন তামপাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস থাকলেও আজ সোমবার এ মৌসুমের সর্বনিম্ন তামপাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

মাত্র এক-দুদিনের ব্যবধানে চুয়াডাঙ্গার সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। এটি সারা দেশের মধ্যে আজকের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা। এছাড়া চুয়াডাঙ্গায় চলতি মৌসুমের এখন পর্যন্ত রেকর্ড সর্বনিম্ন তাপমাত্রা। ফলে একদিকে রেকর্ড তাপমাত্রা হ্রাস, অন্যদিকে কুয়াশা আর হিমেল বাতাসে চুয়াডাঙ্গায়  বেড়েছে শীতের তীব্রতা। এতে অসহনীয় হয়ে উঠেছে স্বাভাবিক জীবনযাত্রা। কনকনে শীতে থরথর করে কাঁপছে এ অঞ্চলের মানুষ। সবচেয়ে বেশি দুর্ভোগ বেড়েছে চুয়াডাঙ্গার ছিন্নমূল মানুষের। 

বাস টার্মিনাল, রেলওয়ে স্টেশন ও পথের ফুটপাতের ওপর খোলা আকাশের নিচে থাকা এসব মানুষের দিন-রাত কাটছে অবর্ণনীয় কষ্টে। প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে নিদারুণ দুর্ভোগে পড়েছেন তারা। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত সূর্যের আলো থাকলেও রোদের উত্তাপ কম।ফলে হু হু করে বাড়েছে শীতের দাপট। 

আগামী দু’একদিনের মধ্যে এই অবস্থার কোনো উন্নতি নেই! বরং তীব্র শৈত্যপ্রবাহের কারণে সর্বনিম্ন এই তাপমাত্রা আরও এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমে আসতে পারে। আপাতত এমন শঙ্কার পূর্বাভাসই দিচ্ছে আবহাওয়া অধিদফতর।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক সামাদুল হক  জানান, সোমবার সকাল ৯টায়  ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। 

তিনি আরও জানান, সাধারণত দিনের সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ থাকলে মৃদু শৈত্যপ্রবাহ, তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। অর্থাৎ, চুয়াডাঙ্গার ওপর দিয়ে বর্তমানে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। গত দুদিন  হঠাৎ করেই এই অঞ্চলের তাপমাত্রা এক অঙ্কের ঘরে নেমে এসেছে। এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। 

আজ সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর পরই রয়েছে চুয়াডাঙ্গা।

এদিকে, শীতের তীব্রতায় চুয়াডাঙ্গার স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়ায় সমাজের বিত্তবান মানুষগুলোকে তাদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন  জেলা প্রশাসক (ডিসি) মো. নজরুল ইসলাম সরকার।

তিনি আরও জানান,জেলা প্রশাসনের পক্ষ থেকে শীতার্তদের মধ্যে পর্যাপ্ত সংখ্যক কম্বল বিতরণ করা হচ্ছে। তবে সরকারের পাশাপাশি সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলো এগিয়ে আসলে শীতার্ত মানুষ এই শীতের অসহনীয় দুর্ভোগের হাত থেকে রক্ষা পাবেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি