ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

কাঠালিয়ার এসিল্যান্ডকে শোকজ

আজমীর হোসেন তালুকদার, ঝালকাঠি: 

প্রকাশিত : ২০:৩৪, ১ ফেব্রুয়ারি ২০২১

ঝালকাঠি কাঠালিয়ার একটি ইটভাটায় ভ্রাম্যমান আদালতের ভয় দেখিয়ে দু’জনকে আটক করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট-সহকারী কমিশনার (ভূমি) সুমিত সাহার ৪ লাখ টাকা আদায় করে দুই লাখ টাকা লোপাট করার ঘটনা ফাঁস হওয়ায় জেলা প্রশাসনের মধ্যে তোলপাড় সৃষ্টি হয়েছে। ঝালকাঠি জেলা প্রশাসক মোঃ জোহর আলী ভ্রাম্যমান আদালতের নামে রাজস্ব খাতের অর্থ আত্মসাতের অভিযোগের বিষয়ে কৈফিয়ত চেয়ে কাঠালিয়ার এসিল্যান্ড সুমিত সাহা ও তার নাজির মাঈনুল হোসেনকে শোকজ করেছেন।

শোকজ নোটিশে আগামী তিন কার্য দিবসের মধ্যে (০২ ফেব্রুয়ারী মঙ্গলবার) অভিযুক্ত দুজনকে উপযুক্ত জবাব প্রদানের কঠোর নির্দেশ দেয়া হয়েছে বলে জেলা প্রশাসনের রাজস্ব শাখার নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।
 
জানা গেছে, গত ২৫ জানুয়ারী সোমবার দুপুরে কাঠালিয়ার মেসার্স ত্বহা ব্রিকস ফিল্ডে এসিল্যান্ড সুমিত সাহা, তার অফিসের নাজির মাঈনুল, কয়েকজন পুলিশ ও দমকল বাহিনীর সদস্য নিয়ে অভিযান চালায়। এ সময় নানা অভিযোগ তুলে ইট ভাটার পার্টনার মালিক মোঃ শাহিন আকনের কাছে দশ লাখ টাকা দাবি করে। তাৎক্ষনিক টাকা দিতে না পারলে ক্ষুদ্বু হয়ে ভাটার অপর মালিক মোঃ এনামুল হকের শ্বশুর হাবিবুর রহমান ও কর্মচারী মফিজুলকে আটক করে কাঠালিয়া এসিল্যান্ড কার্যালয়ে নিয়ে যায়। 

পরে শাহিন আকন ধার-দেনা করে নগদ ৪ লক্ষ টাকা নিয়ে উপজেলা ভূমি অফিসে পৌছে নাজির মাঈনুলকে দেয়। টাকা নিয়ে সে সহকারী কমিশনার (ভূমি) সুমিত সাহার কক্ষে যায় ও  তার স্বাক্ষরিত মামলার (নম্বর ০৫/২০২১ইং) আদেশে (ক্রমিক নং ৪৮০৮২৩) রশিদের মাধ্যমে দুই লক্ষ টাকা জড়িমানা করা হয়েছে লেখা একটি রশিদ দেন ও আটককৃত ২জনকে ছেড়ে দেন। 

বিষয়টি ঢাকা অবস্থানরত এ ইট ভাটার অপর মালিক মোঃ এনামুল হককে জানালে তিনি এসিল্যান্ড সুমিত সাহার সাথে যোগাযোগ করেন। এসিল্যান্ড তার কাছে ৪ লক্ষ টাকা নেয়ার কথা অস্বীকার করে ‘২ দুই লক্ষ টাকা জরিমানা করা হয়েছে’ বলে দাবী করেন। নিরুপায় হয়ে তিনি বিষয়টি জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, স্থানীয় সাংবাদিকসহ কাঠালিয়ার বিভিন্ন মহলকে জানালে এলাকায় জুড়ে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়। 

স্থানীয় সাংবাদিকদের একটি সূত্র জানায়, এসিল্যান্ড সুমিত সাহার এধরনের কর্মকান্ড নতুন নয়, তিনি কাঠালিয়া উপজেলা ভূমি অফিসে সহকারী কমিশনার হিসাবে দায়িত্ব নেয়ার পর সেখানে দূর্নীতির আখড়ায় পরিনত করেছেন। উপজেলা নির্বাহী অফিসার সুফল চন্দ্র গোলদার তার এ কার্যকলাপে নেপথ্যে থেকে সহায়তা করে আসছেন । 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সুফল চন্দ্র গোলদার সাংবাদিকদের জানান, মেসার্স ত্বহা ব্রিকস ফিল্ডে একটি অভিযান করা হয়েছে এবং সেখানে ভ্রম্যমান আদালত পরিচালনা করে দুই লক্ষ টাকা জরিমানা করা হয়েছে বলে তিনি জানেন। এর বাহিরে তিনি কিছু জানেন না বলে দাবী করেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি