ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

হিলিতে সরিষার বাম্পার ফলন, খুশি কৃষক

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:০২, ২৪ ফেব্রুয়ারি ২০২১

দিনাজপুরের হিলিতে চলতি রবি মৌসুমে অনুকূল আবহাওয়া ও পোকা-মাকড়ের আক্রমণ না হওয়ায় সরিষার বাম্পার ফলন হয়েছে। এদিকে বাজারে সরিষার দামও ভালো, তাই দারুন খুশিতে চাষীরা। আগামীতে সরিষা চাষাবাদের পরিমাণ আরও  বাড়ানোর চিন্তা তাদের। 

একটা সময় হিলিতে বোরো ও আমন ধানের আবাদ ছাড়া অন্য কোন চাষাবাদ করতেন না চাষীরা। কিন্তু বর্তমানে দুই ফসলি জমিকে তিন বা চার ফসলি হিসেবে গড়ে তুলতে রবি শষ্য আবাদের দিকে ঝুঁকছেন চাষীরা। বোরো ও আমন মৌসুমের মাঝামাঝি সময়ে জমি ফেলে না রেখে তাতে সরিষা চাষ শুরু করেছেন তারা।

সরিষা চাষে তুলনামূলক খরচ কম এবং বাড়তি তদারকিরও প্রয়োজন হয় না। এতে করে হিলিতে দিন দিন বাড়ছে সরিষার আবাদ।

ইসমাইলপুরের কৃষক আলম হোসেন জানান, সাধারণত আমন ধান কাটার পর বোরো ধান লাগানোর আগ পর্যন্ত প্রায় ৩ মাসের মতো জমি পতিত থাকে। তাই এই সময় জমি ফেলে না রেখে বাড়তি আয়ের জন্য আমরা তাতে সরিষা চাষাবাদ শুরু করি। সরিষা লাগানোর পর কাটা ও মাড়াই শেষে সবখরচ বাদ দিয়ে ভালো টাকাই লাভ হয়। সরিষা চাষাবাদের কারণে জমির উর্বরা শক্তি বৃদ্ধি পায় যার কারণে বোরো আবাদে সারও তেমন দিতে হয়না। এছাড়া সরিষার গাছ পরিবারের রান্নার জ্বালানি হিসেবে ব্যবহার হয় এটিও এক ধরনের লাভ।

ডাঙ্গাপাড়া গ্রামের চাষী সামসুল আলম বলেন, অন্য কৃষকদের মুখে লাভের কথা শুনে আমি এবারই প্রথম সরিষা লাগিয়েছিলাম। আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার ফলন ভালো হয়েছে। বাজারে দামও ভালো রয়েছে তাই সরিষা চাষ বেশ লাভজনক বলেই মনে হচ্ছে। এছাড়া সরিষা চাষে তেমন কোন খরচ নেই, বাড়তি কোন সেচ দিতে হয়না, নিড়ানি দিতে হয়না, শুধু লাগানো, কাটা ও মাড়াই এছাড়া অন্য কোন ঝামেলা নেই।

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার ড. মমতাজ সুলতানা বলেন, চলতি মৌসুমে হাকিমপুর উপজেলায় ৮২০ হেক্টর জমিতে সরিষা চাষাবাদের লক্ষ্যমাত্রা থাকলেও ৮২৫ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে। ইতোমধ্যে সরিষা কর্তন শুরু হয়েছে, এ পর্যন্ত ৪৫০ হেক্টর জমির সরিষা কর্তন করা হয়েছে। এবারে হেক্টর প্রতি গড় ফলন হয়েছে ১.৪৫ টন। 

সরিষা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে সরকারিভাবে বিনামূল্যে সার ও বীজ বিতরণসহ কৃষি অফিসের পক্ষ থেকে সবধরনের পরামর্শ প্রদান করা হচ্ছে। তাতে করে আগামীতে সরিষার চাষাবাদ আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন কৃষি অফিসার ড. মমতাজ সুলতানা।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি