ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

মোংলায় আবারও কয়লা বোঝাই কার্গো ডুবি

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৬:০৭, ৩০ মার্চ ২০২১

মোংলা বন্দরের পশুর নদীতে আবারও কয়লা বোঝাই কার্গো জাহাজ এম, ভি ইফসিয়া মাহিন ডুবে গেছে। এ সময় জাহাজটিতে থাকা ৯ নাবিক ও এক নিরাপত্তা কর্মী সাঁতরিয়ে কূলে উঠতে সক্ষম হয়। এই পশুর নদীতে গত ২৮ ফেব্রুয়ারি রাতে ৭শ’ মে. টন কয়লা নিয়ে ডুবে যায় এম,ভি বিবি-১১৪৮ নামক একটি কার্গো জাহাজ।

মঙ্গলবার (৩০ মার্চ) দুপুর সাড়ে ১২টার দিকে বন্দর জেটির অপর পাশের কাটাখালী নামক এলাকায় এম, ভি ইফসিয়া মাহিন নামক জাহাজটি ডুবে যাওয়ার ঘটনা ঘটে। 

ডুবে যাওয়া কার্গো জাহাজ এম, ভি ইফসিয়া মাহিন’র মাস্টার মো: শাহালম জানান, ২৮ মার্চ রোববার ভোরে বন্দরের হাড়িবাড়িয়ার ৬ নম্বরে থাকা একটি বিদেশী জাহাজ থেকে কয়লা বোঝাই করেন তারা। কার্গোটিতে প্রায় ৪শ’ মেট্টিক টন কয়লা বোঝাই শেষে সকাল ৯ টার দিকে পশুর নদীর বানীশান্তা বাজার বয়ায় অবস্থান নেয়। সেখানে থাকাকালে মঙ্গলবার দুপুরের আগে প্রচণ্ড পানির স্রোতে বয়া থেকে কার্গো জাহাজটির রশি ছিড়ে যায়।

এ সময় ইফসিয়া মাহিনসহ আরও ১০/১২টি জাহাজ ওই বয়া থেকে ছুটে যায়। জাহাজগুলো দুর্ঘটনা এড়াতে যে যার মত নিরাপদে সরতে থাকে। এ সময় একটির সাথে ধাক্কা লাগে ইফসিয়া মাহিনের। এতে জাহাজটির বাম পাশের হ্যাচ ফেটে যায়। তারপরও জাহাজটি বাঁচাতে মাস্টার প্রাণপণ চেষ্টা করেন। জাহাজটি ভাসতে ভাসতে বানীশান্তা থেকে কাটাখালী গেলে সেখানে ফাটা জায়গা থেকে পানি উঠতে উঠতে এক পর্যায়ে ডুবে যায়। 

তবে জাহাজের স্টাফ ও এক নিরাপত্তা কর্মী সাঁতরিয়ে নদীর কূলে উঠে যান। ডুবে যাওয়া জাহাজটির কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়ায় যাওয়ার কথা ছিল। জাহাজটির ধারণক্ষমতা ছিল ৫শ’ মে. টন। আর বোঝাই করা হয়েছিল ৪শ’ মে. টন।

বন্দরের হারবার বিভাগ জানিয়েছে, জাহাজটি পশুর চ্যানেলের বাহিরে চরের দিকে ডোবায় মূল চ্যানেল নিরাপদ রয়েছে।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি