ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

চুয়াডাঙ্গার আকাশে উড়ছে অবৈধ ড্রোন!

চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত : ০০:০২, ২০ এপ্রিল ২০২১

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এমন ড্রোন আবারও উড়ানো হচ্ছে চুয়াডাঙ্গার মুক্ত আকাশে। বিভিন্ন ধরণের ভিডিও নির্মাণে অবৈধভাবে উড়ানো হচ্ছে এসব মনুষ্যবিহীন উড়োযান। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ড্রোন আমদানি, সংরক্ষণ ও ব্যবহার সরকারিভাবে নিষিদ্ধ থাকলেও কয়েকজন উঠতি বয়সি যুবক তা না মেনেই মুক্ত আকাশে ড্রোন উড়াচ্ছে নির্বিঘ্নে।

শহর ঘুরে দেখা গেছে, বেশ কিছুদিন ধরে চাঁদমারী মাঠ, দৌলতদিয়াড়, পীরগঞ্জ (ঠাকুরপুর) জামে মসজিদ, বড় মসজিদ, ঘোলদাড়ী মসজিদসহ বেশকিছু দর্শনীয় স্থানে জেলার ঊঠতি বয়সী যুবকরা ড্রোন উড়াচ্ছে। এমনকি এরা পাশ্ববর্তী জেলা মেহেরপুর গিয়ে ড্রোন ঊড়িয়ে ভিডিও করছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউবে জনপ্রিয়তা পাবার জন্য এসব যুবক উচ্চ দামে ড্রোন কিনে চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানের ভিডিও বানিয়ে ছড়িয়ে দিচ্ছে ফেসবুকে, ইউটিউবে। এসব উঠতি বয়সি  যুবকেরা জানে না, ড্রোন আকাশে উড়ানোর ক্ষেত্রে রয়েছে বেশ কিছু বিধি-নিষেধ।

সিভিল এভিয়েশন সূত্র থেকে জানা যায়, দেশের আভ্যন্তরীণ আকাশ সীমায় ড্রোন উড়াইতে হলে দেড় মাস আগে অনুমতি নেয়া প্রয়োজন। নির্দেশনা না মেনে কেউ আকাশে ড্রোন উড়ালে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এভাবে মুক্ত আকাশে ড্রোন উড়ানোর জন্য স্থানীয় প্রশাসনের অনুমতি নিতে হবে।

সম্প্রতি মন্ত্রী পরিষদে খসড়া চুড়ান্ত ড্রোন উঢ়ানোর নীতিমালা করা হয়েছে, এতে ড্রোন উড়ানো জন্য তিনটি জোনে ভাগ করা হয়েছে। গ্রীন জোন, ইয়েলা জোন  ও রেড জোন। গ্রীণ জোনে অনুমতি লাগবে না, ইয়েলো জোনে অনুমতি লাগবে। ইয়েলা জোন সংরক্ষিত ও সামরিক এলাকা। রেড জোনে বিশেষ অনুমতি লাগবে। রেড জোন বলতে এয়ারপোর্ট ও কেপিআই। পীরগঞ্জ (ঠাকুরপুর) জামে মসজিদ এলাকায় উঠতি বয়সে যুবকদের ড্রোন ঊড়াতে দেখা গিয়েছে। আর ঠাকুরপুর মসজিদ ও বিজিব ক্যাম্প পাশাপাশি। যুবকরা এখানে ড্রোন উড়াতে অনুমতি নেয়নি। চুয়াডাঙ্গা ও মেহেরপুর সীমান্তবর্তী জেলা। এই দুই জেলাতে ইচ্ছামত ড্রোন ক্যমেরা উড়াচ্ছে  যুবকরা।

এ বিষয়ে চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, ড্রোন উড়ানোর সংবাদ পাওয়া মাত্রই পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, ড্রোন যে কেউ ইচ্ছে করলেই উড়াতে পারবে না। তবে সরকারী প্রতিষ্ঠান তাদের প্রয়োজনে ব্যবহার করতে পারবে। তিনি আরও বলেন, চুয়াডাঙ্গার মুক্ত আকাশে ড্রোন উড়ানোর ক্ষেত্রে কাউকে অনুমতি দেয়া হয়নি। 
কেআই// 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি