ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

চুয়াডাঙ্গায় অর্থদণ্ডে দণ্ডিত ইউপি চেয়ারম্যান বরখাস্ত

চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত : ০৯:৩৮, ২ জুন ২০২১

বৈদেশিক ও কর্মসংস্থান আইনের মামলায় সাজাপ্রাপ্ত চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার সীমান্ত ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মঈন উদ্দীন ময়েনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ওই মামলায় দুই বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত হওয়ায় তাকে বরখাস্ত করা হয়।

মঙ্গলবার (১ জুন) বিকেলে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. আবু জাফর রিপন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন সীমান্ত ইউনিয়ন পরিষদে এসে পৌঁছায়।

প্রজ্ঞাপনটি গ্রহণ করেন ইউনিয়ন পরিষদের সচিব শামীম সরোয়ার। এর আগে প্রজ্ঞাপনটি হাতে পান জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম মুনিম লিংকন।

প্রজ্ঞাপনে বলা হয়, গত ২৪ জানুয়ারি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলায় দোষী সাব্যস্ত হয়ে দুই বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত হন সীমান্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মঈন উদ্দিন ময়েন। দণ্ডপ্রাপ্ত ওই চেয়ারম্যানের দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় বলে মনে করে সরকার। 

এছাড়া তার দ্বারা সংঘটিত অপরাধমূলক কর্মকাণ্ড পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ৩৪(১) অনুযায়ী তাকে তার পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়।  

এই প্রজ্ঞাপনটি গত ১৭ মে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ও জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে পাঠানো হয়। পরে ১ জুন বিকেলে ওই ইউনিয়ন পরিষদ কার্যালয় পাঠানো হয়।

প্রসঙ্গত, গত ২৪ জানুয়ারি বিদেশে লোক পাঠানোর নামে টাকা আত্মসাতের অভিযোগে বৈদেশিক ও কর্মসংস্থান আইনের মামলায় আদালত মঈন উদ্দিনের অনুপস্থিতিতে সাজার আদেশ দেন। এরপর ২৬ জানুয়ারি সাজাপ্রাপ্ত মঈন উদ্দিন চুয়াডাঙ্গা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হলে তাকে কারাগারে পাঠনোর নির্দেশ দেন বিচারক মিজানুর রহমান।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি