ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নাব্যতা হারিয়েছে কাজলা নদী (ভিডিও)

মেহেরপুর প্রতিনিধি

প্রকাশিত : ১১:০৮, ৩ জুন ২০২১

মেহেরপুরের কাজলা নদী নাব্যতা হারিয়েছে। বুক জুড়ে চলছে ধান চাষ। একসময় এই নদীটি ছিল যাতায়াত ও মালামাল পরিবহনের অন্যতম পথ। মাছ শিকার করে জীবিকা নির্বাহ হতো অসংখ্য মানুষের।

মেহেরপুর জেলার প্রাণ ছিল প্রমত্তা কাজলা। এ নদী থেকে মাছ শিকার ছিল অনেকের জীবিকা। ছিল সেচের উৎস। 

ভূমি দস্যুদের থাবায় কাজলা এখন মৃতপ্রায়। নদীর বুকে হচ্ছে ধান চাষ। নদীটি ১৩০ ফুট চওড়া ও ১৭ ফুট গভীর করে খনন করার কথা ছিল। তা এখনও হয়নি। 

এলাকাবাসীসহ সংশ্লিষ্টরা জানান, এখানে বড় বড় বার্জ আসতো পূর্ব পুরুষদেরকে কাছে শুনেছি। কাজলা নদীর এই নাব্যতাকে ফিরিয়ে আনার জন্য সরকারের সুদৃষ্টি কামনা করছি। মেহেরপুরে অনেক উন্নয়ন হচ্ছে অনেক খাল খনন হচ্ছে, আমাদের এই পর্যটন কেন্দ্রের বিশেষ করে নীলকুঠির জন্যে এই কাজলা নদীটিকে পুনঃখনন করা হোক।

পানি উন্নয়ন বোর্ড বলছে, নদীটির ১০ কিলোমিটার খনন করা হয়েছে। বাকি ৪৮ কিলোমিটার খননের পরিকল্পনা রয়েছে। 

মেহেরপুর পানি উন্নয়ন বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ শাহীনুজ্জামান বলেন, দ্বিতীয় পর্যায়ে কাজটি সম্পন্ন হলে আমরা আশা করছি শুষ্ক মৌসুমে এই নদীতে পানি থাকবে, এই নদীতে মাছ থাকবে, এই নদীর পানি দিয়েই কৃষকরা ইরিগেশন করতে পারবে।

স্থানীয় প্রশাসন বলছে, নদী খনন কাজ শেষ হলে খুলে যাবে পর্যটনের অপার সম্ভাবনার দ্বার। 

মেহেরপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল আলম বলেন, যদি কাজলা নদীর এই অংশটি আমরা খনন করতে পারি তাহলে আমঝুপি-নীলকুঠির যে ঐতিহাসিক গুরুত্ব এবং পর্যটনের যে সম্ভাবনা, সেই সম্ভাবনাটা আমার মনে হয় খুব ভালভাবেই এখানে উন্মোচিত হবে।

মেহেরপুরে কাজলা নদীর দৈর্ঘ ৫৮ কিলোমিটার। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি