ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পুকুরে বিষ দিয়ে মাছ নিধন, ক্ষতি ৬ লাখ টাকা

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৯:০৭, ১৩ জুন ২০২১ | আপডেট: ১৯:১৯, ১৩ জুন ২০২১

নওগাঁর রাণীনগর উপজেলার একডালা ইউনিয়নের জেঠাইল গ্রামে বিষ প্রয়োগ করে এক পুকুরের প্রায় ৬ লাখ টাকার মাছ নিধন করেছে দুবৃর্ত্তরা। ওই গ্রামের মৃত আসাদ আলীর ছেলে সাহাজুল ইসলামের লীজ নেওয়া পুকুরে এ ঘটনা ঘটে।

পুকুরের মাছ হারিয়ে সাহাজুল দিশেহারা হয়ে পড়েছে। এ ঘটনায় সাহাজুল ইসলাম শনিবার বিকেলে রানীনগর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগে জানা গেছে, সাহাজুল স্থানীয় একটি পত্রিকার সাংবাদিকতার পাশাপাশি সংসার চালানোর জন্য নিজ গ্রামে ২ বিঘার একটি জলা লীজ নিয়ে গত ৭ বছর ধরে মাছ চাষ করে আসছেন। এবার বেশি লাভের আশায় তিনি ওই পুকুরে দেশি শিং, মাগুর মাছের রেনু পোনা ছাড়েন। মাছগুলো বাজারে বিক্রি করার মতো ওজন হয়ে উঠছে। ঠিক সেই মুহূর্তে গত শুক্রবার রাতের কোন এক সময় দুর্বৃত্তরা পুকুরে বিষ প্রয়োগ করে। এতে পুকুরের সমস্ত মাছ মরে ভেসে উঠে। তিনি শনিবার সকালে পুকুরে গিয়ে দেখেন সমস্ত মাছ মরে পুকুরের পানিতে ভাসছে। দিনভর তিনি ভেসে উঠা মরা মাছ পুকুর থেকে তুলে মাটি চাঁপা দেওয়ার পর আরও মাছ পুকুরে থেকেই গেছে। এখন সেই মাছ পঁচে এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে।

সাহাজুল বলেন, প্রায় ৩ লাখ টাকা খরচ করে দেশি শিং ও মাগুর মাছের রেনু পোনা পুকুরে চাষ করি। এপর্যন্ত মাছের খাবার বাবদ আরও ১ লাখ টাকা ব্যয় হয়েছে। আর ২/১ মাস মাছগুলো পরিচর্যা করলে বাজারে বিক্রি করার মতো ভাল দাম পাবো সেই আশায় দিনাতিপাত করছি।

তিনি আরও বলেন, এলাকায় কারও সাথে আমার ঝগড়া বিবাদ নেই। তারপরেও দুর্বৃত্তরা আমার পুকুরের সমস্ত মাছ নিধন করলো। আমি ভেবে উঠতে পারছি না, কারা এই কাজ করেছে। এতে আমার প্রায় ৬ লাখ টাকার ক্ষতি হয়েছে। এ ঘটনায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামী করে শনিবার বিকেলে থানায় লিখিত অভিযোগ করেছি। 

রাণীনগর থানার ওসি মো. শাহিন আকন্দ অভিযোগ পাওয়ার কথা নিশ্চিত করে বলেন, বিষয়টি তদন্ত করে মাছ নিধনের সাথে জড়িতদের আইনের আওতায় আনা হবে।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি