ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

খুলনায় শুরু হলো লকডাউন

খুলনা প্রতিনিধি

প্রকাশিত : ০৮:৫৬, ২২ জুন ২০২১ | আপডেট: ০৯:০২, ২২ জুন ২০২১

করোনা সংক্রমণ প্রতিরোধে খুলনা জেলা ও মহানগরীতে আজ থেকে শুরু হয়েছে এক সপ্তাহের লকডাউন। এই লকডাউন চলবে ২৮ জুন পর্যন্ত। দোকানপাট, গণপরিবহন ও ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

মঙ্গলবার (২২ জুন) সকাল থেকে সব ধরনের দোকানপাট, মার্কেট, শপিংমল ও কোচিং সেন্টারসমূহ বন্ধ রয়েছে। জেলার অভ্যন্তরে অথবা আন্তঃজেলা গণপরিবহন চলাচল করছে না। খুলনা রেলস্টেশনে ট্রেনের আগমন ও বহিরাগমন বন্ধ রয়েছে।

তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও কাঁচাবাজারের দোকান প্রতিদিন সকাল সাতটা থেকে দুপুর দুইটা পর্যন্ত খোলা থাকছে। ওই সময়ের মধ্যে হোটেল-রেস্তোরাঁগুলো পার্সেল আকারে খাবার সরবরাহ করতে পারবে। 

ওষুধের দোকান সার্বক্ষণিক খোলা রাখা যাবে। সব ধরনের পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ রয়েছে।

সকাল থেকে লকডাউন কার্যকরে মাঠে নেমেছে প্রশাসন। 

খুলনা সিভিল সার্জন নিয়াজ মোহাম্মদ বলেন, ‘সংক্রমণ বেড়ে যাওয়ার একমাত্র কারণ, স্বাস্থ্যবিধি না মানা। সাধারণ মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সচেতন করতে প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। এ কারণেই লকডাউন ঘোষণা করা হয়েছে।’

বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, রোববার ভাইরাসে আক্রান্ত হয়ে বিভাগে ২৮ জনের মৃত্যু হয়েছে। নমুনা পরীক্ষায় ৭৬৩ জনের শরীরে উপস্থিতি পাওয়া যায়।

এদিকে, করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় হাসপাতালে তাদেরকে জায়গা দেয়া সম্ভব হচ্ছে না। রোগীর চাপ সামলাতে খুলনা সদর হাসপাতালে আলাদাভাবে ৭০ শয্যার করোনা ইউনিট চালু করা হয়।

খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে শয্যা সংকট দেখা দেওয়ায় ১০০ শয্যার ইউনিটকে ১৩০ শয্যা উন্নীত করা হয়। শয্যা সংখ্যা বৃদ্ধি করার পরও রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় খুলনা সদর হাসপাতালে করোনা ইউনিট চালুর সিদ্ধান্ত হয়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি