ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মেঘনার ভাঙনে আশুগঞ্জের জাতীয় গ্রিডলাইন ঝুঁকিতে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২১, ১২ জুলাই ২০২১

মেঘনার অব্যাহত ভাঙনে গত ২ থেকে ৩ বছরে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের চর সোনারামপুর গ্রামের শত শত একর জমি নদীতে বিলীন হয়ে গেছে। সেই সঙ্গে ঝুঁকির মুখে পড়েছে আশুগঞ্জ-সিরাজগঞ্জ ২৩০ কেভি জাতীয় গ্রিডলাইনের রিভার ক্রসিং টাওয়ার। এতে রীতিমতো আতঙ্কে দিন কাটছে চরবাসীর।

মেঘনার বুকে শত বছর আগে জেগে ওঠা সবুজ শ্যামল গ্রাম আশুগঞ্জের চর সোনারামপুর। এখানে বসবাস করে প্রায় দুই সহস্রাধিক লোক। তাদের অধিকাংশেরই পেশা নদী থেকে মাছ ধরা। কিন্তু মেঘনা নদীতে অপরিকল্পিত ড্রেজিংয়ের কারণে নদীর গতিপথ পরিবর্তন হচ্ছে। ফলে পানির প্রবল স্রোতে ব্যাপক ভাঙনের সৃষ্টি হয়েছে বলে মনে করেন চরবাসী। এভাবে ভাঙতে থাকলে একদিন পুরো চরই নদীতে বিলীন হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন তারা। 

দেখা যায়, চরের পূর্ব পাশ দিয়ে ব্যাপক ভাঙনের সৃষ্টি হয়েছে। গত ২ থেকে ৩ বছরের ভাঙনে ইতোমধ্যে ঐতিহ্যবাহী এ চরের প্রায় এক কিলোমিটার নদীতে বিলীন হয়ে গেছে। ক্রমেই পানির ধাক্কায় খসে পড়ছে তীর রক্ষা বাঁধের ঢালাইয়ের ব্লক। ভাঙনের পাশেই আশুগঞ্জ-সিরাজগঞ্জ ২৩০ কেভি জাতীয় গ্রিডলাইনের রিভার ক্রসিং টাওয়ার। এতে জাতীয় গ্রিডলাইনের বৈদ্যুতিক এই টাওয়ারটি ঝুঁকির মুখে পড়েছে। 

দ্রুত পদক্ষেপ না নিলে জাতীয় গ্রিডলাইনের এই টাওয়ার ধসে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে মনে করেন এলাকাবাসী। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা অরবিন্দ বিশ্বাস জানান, ঘটনাস্থল পরিদর্শন করেছি। ভাঙন প্রতিরোধে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডকে বলা হয়েছে। এছাড়া নদীতে অবৈধভাবে কোনো ড্রেজিং করা হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি