ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

দুই চেয়ারম্যানের ঘোষণা

টিকা না নিলে ইউনিয়ন পরিষদের সুবিধা পাবেন না

ভোলা প্রতিনিধি

প্রকাশিত : ১০:১৪, ৫ আগস্ট ২০২১

ভোলায় করোনাভাইরাস প্রতিষেধক টিকা না নিলে ইউনিয়ন পরিষদের সুফল ভোগীরা সরকারি ভিজিএফ, ভিজিডি, দরিদ্রভাতা, বিধবা ভাতা, স্বামী পরিত্যাক্ত ভাতা, জেলেদের চালসহ অন্যান্য সুবিধা স্থগিত রাখার ঘোষণা দিয়েছেন দুই ইউপি চেয়ারম্যান। 

সদর উপজেলার কাচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জেলা আওয়ামী লীগ সিনিয়র যুগ্ম সম্পাদক জহুরুল ইসলাম নকিব ও শিবপুর ইউনিয়ন পরিষদ চেয়াম্যান জেলা আওয়ামী লীগ কোষাধ্যক্ষ মোঃ জসিম উদ্দিন এই দুই ইউপি চেয়ারম্যান ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে মাইকিং করে এমন প্রচারণা চালান। 

চেয়ারম্যান নকিব জানান, ভোলা জেলায় করোনা ভাইরাসের আক্রান্ত সংখ্যা যেভাবে বাড়ছে তাতে কঠোর সিদ্ধান্ত ছাড়া উপায় ছিল না। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হচ্ছে ১৮২ জন। মারা যান ৫ থেকে ৭ জন। এমন অবস্থায় এলাকার মানুষকে নিরাপদ রাখতে তারা প্রথমে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মানার জন্য প্রচারণা চালান। 

এখন শতভাগ টিকা নেয়ার বিষয়টি নিশ্চিত করতে কঠোর কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এমনকি টিকার জন্য বিনা টাকায় ইউনিয়ন পরিষদের তথ্যসেবা কেন্দ্রে রেজিস্ট্রিশনের সুবিধা দেয়া হচ্ছে। সমুদ্রগামী ৮শ’ জেলের জন্য প্রাপ্ত ২৪ টন ৯শ’ কেজি চালের বরাদ্দ পেলেও টিকা না নেয়ায় বিতরণ বন্ধ রাখা হয়েছে। টিকা নেয়ার পরই ওই জেলেদের মধ্যে চাল বিতরণ করা হবে বলে জানান চেয়ারম্যান নকিব।

এলাকার জেলে মাকসুদুর রহমান, মফিউদ্দিন, আনিসুর রহমান, রহিজল জানান, চেয়ারম্যানের এমন উদ্যোগে তারা খুশি। এমন উদ্যোগ না নিলে তারা টিকার জন্য আগ্রহী হতেন না। জেলেরা নদীতে মাছ ধরা ও মাছ বিক্রি নিয়েই ব্যস্ত থাকে। এরা এখন টিকা নিতে আসবে। 

কাচিয়া ইউনিয়ন এলাকায় সরকারের সুবিধা প্রদান কার্যক্রমের তদারকি কর্মকর্তা সহকারী উপজেলা শিক্ষা অফিসার (এটিইও) মোঃ আবু তাহের এমন ঘোষণাকে স্বাগত জানান। এমন উদ্যোগ সকল ইউনিয়নে নেয়ার আহ্বান জানান তিনি। 

কাচিয়া ইউনিয়নে ১৯শ’ জেলে ৪ মাস ৪০ কেজি হারে চালের সুবিধা পান। এছাড়া সমুদ্রগামী ৮শ’ জেলের জন্য ইতিমধ্যে ২৪ মেট্রিক টন ৯শ’ কেজি চাল বরাদ্দ হয়েছে। দুই বছরের জন্য মাসে ৩০ কেজি হারে ১২০ পরিবার ভিজিডি চাল পেয়ে থাকেন। হত দরিদ্রদের জন্য প্রধানমন্ত্রীর দেয়া সহায়তা ১০ কেজি হারে চাল পাচ্ছেন এক হাজার ৪শ’ পরিবার। বয়স্ক ভাতা, বিধবা ভাতা, স্বামী পরিত্যাক্ত ভাতা, প্রতিবন্ধীভাতার জন্য ইউনিয়ন পরিষদ থেকেই তালিকা প্রদান করা হয়। সব মিলিয়ে প্রায় ৬ হাজার পরিবার সরাসরি ইউনিয়ন পরিষদ থেকে সরকারের সুবিধা ভোগ করে থাকেন। 

এই পরিবারগুলোতে টিকা নিশ্চিত করা গেলে সরকারের গণটিকা কার্যক্রম সফল হবে বলেও জানান ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলাম নকিব ও মোঃ জসিম উদ্দিন। 

চেয়ারম্যান জসিম উদ্দিন জানান, ৭ তারিখ থেকে গণটিকা কার্যক্রম শুরু হবে। তার আগেই তারা টিকা নিতে উদ্বুদ্ধ করছেন সাধারণ মানুষকে। আলীনগর ইউপি চেয়ারম্যান মোঃ বশির আহম্মদও জানান একই কথা। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি