ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ভারতের উপহারের ৩০ লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স পেট্রাপোলে

বেনাপোল প্রতিনিধি :

প্রকাশিত : ২২:০১, ৫ আগস্ট ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশকে ১০৯টি অ্যাম্বুলেন্স (লাইফ সাপোর্টসহ) উপহার দিচ্ছে ভারত সরকার। এই উপহারের দ্বিতীয় চালানে ৩০টি অ্যাম্বুলেন্স এখন বেনাপোল চেকপোস্টের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দরে অবস্থান করছে। পেট্রাপোল শুল্ক চেকপোস্টের ছাড়পত্র পাওয়ার পর এগুলো শিগগিরই বেনাপোল হয়ে ঢাকার উদ্দেশে রওনা হবে। বৃহস্পতিবার (৫ আগস্ট) এতথ্য নিশ্চিত করেছে ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন।

ভারতীয় হাইকমিশন জানায়, ২০২১ সালের ২৬-২৭ মার্চ বাংলাদেশ সফরকালে দেশের স্বাস্থ্যসেবায় বিশেষ করে কোভিড-১৯ মহামারি মোকাবিলার বাংলাদেশ সরকারকে ১০৯টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স উপহার দেয়ার ঘোষণা দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই প্রতিশ্রুতি অনুযায়ী ৩০টি অ্যাম্বুলেন্স এখন পেট্রাপোলে এসেছে। বেনাপোল বন্দরে প্রবেশের পর বেনাপোল কাস্টমস ও বন্দরের ছাড়পত্র পাওয়ার পর এগুলো শিগগিরই ঢাকার উদ্দেশে রওনা হবে। বাকি অ্যাম্বুলেন্সগুলো সেপ্টেম্বরের শেষের দিকে পর্যায়ক্রমে পৌঁছাবে বলে আশা করছে ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন। এর আগে ভারত সরকারের উপহারের প্রথম অ্যাম্বুলেন্সটি (একটি) দেশে পৌঁছায় চলতি বছরের ২১ মার্চ। উপহার হিসেবে আসা এসব অ্যাম্বুলেন্সে ভেন্টিলেশন সুবিধা রয়েছে। অর্থাৎ কার্ডিয়াক রোগী বহনের সুযোগ থাকছে এতে।

ভারতীয় হাইকমিশন জানায়, অ্যাম্বুলেন্সগুলো কোভিড মহামারি মোকাবিলায় বাংলাদেশ সরকারের ব্যাপক প্রচেষ্টাকে সমর্থন করার উদ্দেশ্যে দেওয়া হয়েছে। এই উপহার বাংলাদেশের ভ্রাতৃত্বপূর্ণ জনগণের সহায়তার জন্য ভারতের অব্যাহত ও দীর্ঘমেয়াদি অঙ্গীকারের প্রতিফলন।

বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা স্বপন কুমার দাস জানান, ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে ৩০টি অ্যাম্বুলেন্স শনিবার আসবে। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের নামে এসব অক্সিজেন সম্বলিত অ্যাম্বুলেন্স আসার জন্য উত্তরা মোটরর্স নামের একটি সিএন্ডএফ এজেন্ট আজ বৃহস্পতিবার (৫ আগস্ট) বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখায় গেটপাশ (আইজিএম) করা হয়েছে। ৩০টি অ্যাম্বুলেন্স বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দরে এসে পৌছেছে। শনিবার (৭ আগস্ট) বাংলাদেশে প্রবেশ করবে বলে তিনি জানান।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি