ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

তৃতীয় লিঙ্গের মাদ্রাসা উদ্বোধন

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৫:০৪, ২৩ আগস্ট ২০২১

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে তৃতীয় লিঙ্গের মাদ্রাসা উদ্বোধন করা হয়েছে। তৃতীয় লিঙ্গের মানুষদের ইসলামী শিক্ষায় শিক্ষিত করার উদ্দেশ্যে এই প্রতিষ্ঠানটি গড়ে তোলা হয়েছে।
 
রোববার (২২ আগস্ট) সন্ধ্যায় শহরতলীর মৌলভীবাজার সড়কস্থ দীনকুঠির মার্কেটের দ্বিতীয় তলায় মাদ্রাসাটির স্থাপন করে মরহুম আহমদ ফেরদৌস বারী চৌধুরী ফাউন্ডেশন। মাদ্রাসাটির নামকরণ করা হয়েছে ‘দাওয়াতুল কুরআন তৃতীয় লিঙ্গের মাদ্রাসা’।
 
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা সমাজসেবা কর্মকর্তা সোয়েব আহমদ। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী সজল ঘোষ, প্রেসক্লাব সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব তানভীর বিন রফিক সাজু, শিল্পকলা একাডেমীর প্রশিক্ষক তৃতীয় লিঙ্গের নেতা খালেক বিশ্বাস, মাওলানা আব্দুল আজিজ হোসাইনী, হাফিজ মাওলানা মুফতি মাহমুদুল হাসান, শ্রীমঙ্গল হিজরা সম্প্রদায়ের সভাপতি ও গুরুমাতা বাবলী হিজরা প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে তৃতীয় লিঙ্গের কেন্দ্রীয় নেতা খালেক বিশ্বাস বলেন, শ্রীমঙ্গল উপজেলায় প্রায় ১২০ জন তৃতীয় লিঙ্গের মানুষ রয়েছেন। এদের মধ্যে ৫৫ জনের মতো মুসলিম। মুসলিম সম্প্রদায়ের তৃতীয় লিঙ্গের মানুষদের ইসলামী শিক্ষায় শিক্ষিত করার উদ্দেশ্যে এই প্রতিষ্ঠানটি গড়ে তোলা হয়েছে। 

এ মাদ্রাসায় আপাত প্রতিদিন এক ঘন্টা করে ক্লাস হবে। আর এই ক্লাসের শিক্ষক হিসেবে নিয়োজিত হয়েছেন মুফতি মারুফ আব্দুল্লাহ ও মুফতি আব্দুল্লাহ অরফে লালবাহাদুর। তারা জানান, শুরুতেই ২০ জন তৃতীয় লিঙ্গের শিক্ষার্থী ভর্তি হয়েছেন। ক্রমশ সবাইকে এই শিক্ষাকার্যক্রমে সম্পৃক্ত করবেন তারা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি