ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

খাবারের সন্ধানে লোকালয়ে হাতি, আতঙ্কে এলাকাবাসী

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত : ১০:১০, ২৩ নভেম্বর ২০২১

চট্টগ্রামের আনোয়ারায় ক্ষুধার জ্বালায় খাবারের সন্ধানে দেয়াং পাহাড় থেকে লোকালয়ে নেমে আসে তিনটি বুনো হাতি। হাতিগুলো রাতে এসে ভোরের আলো ফোটার আগ পর্যন্ত লোকালয়ে তাণ্ডব চালায়। এখান থেকে ওখানে ছুটতে থাকে। আর উৎসুক মানুষও হাতিগুলোর পিছু নেয়। এ অবস্থায় উদ্বেগ-আতঙ্ক ছড়িয়ে পড়েছে এলাকায়।

উপজেলার বৈরাগ ইউনিয়নের গুয়াপঞ্চক গ্রামের লোকালয়ে রোববার (২‘ নভেম্বর) ভোররাতে ঢুকে পড়ে হাতিগুলো। 

এসময় স্থানীয় এনামুল হকের স্ত্রী খালেদা আকতার (৩৫) নামের এক গৃহিণী ঘর থেকে বের হলে ওৎ পেতে থাকা হাতি শুঁড় দিয়ে আছাড় দেয় তাকে। ওই নারী এতে গুরুত্বর আহত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন বলে জানান স্থানীয় ইউপি সদস্য মো. ইদ্রিছ।
 

গত দুই বছরে ওই এলাকায় ১৮ জন হাতির আক্রমণে নিহত হয়েছেন। শতাধিক বাড়িঘর ভাংচুরসহ ২৬ জন আহত হওয়ার ঘটনা ঘটেছে। 

তবে স্থানীয়রা বলছেন, দেয়াং পাহাড়ের বন উজাড় করে মিল-কারখানা স্থাপনের ফলে এসব বন্য প্রাণী খাবার সংকটে পড়ে বাধ্য হয়ে লোকালয়ে ঢুকছে। এইসবের দিকে পরিবেশবাদীদের কোন প্রকার নজর নেই। এইভাবে বন, পাহাড়, উজাড় করতে থাকলে এক সময় এসব প্রাণী হারিয়ে যাবে পৃথিবী থেকে দাবি স্থানীয়দের।

স্থানীয় মো. আব্দুল কুদ্দুস (৬০) বলেন, আজ থেকে ২০ বছর আগেও দেয়াং পাহাড়ের এসব হাতি কোনদিন লোকালয়ে আসেনি। কারণ যখন বন, জঙ্গল, পাহাড় ছিল এদের খাবার কিংবা বসবাসের কোন অসুবিধা হয়নি তাই লোকালয়ে আসেনি। দেয়াং পাহাড়ে কেইপিজেডের ২২টি শিল্প কারখানা স্থাপনের পর থেকে এসব হাতি খাবারের সন্ধানে লোকালয়ে আসতে শুরু করে। এসব কারখানার কারণে বহুজাতির বন্য প্রাণী এখন বিলুপ্তির পথে। 

স্থানীয় প্রত্যক্ষদর্শী সরওয়ার আলম জানান, বুনো হাতিগুলো সন্ধ্যার পর থেকেই এই গ্রাম থেকে ওই গ্রামে ছুটে চলে। আর হাতির পিছু নেয় উৎসুক মানুষও। হাতিগুলো মানুষের তাড়া খেয়ে দিক-বেদিক ছুটে সামনে যা কিছু পড়ে পায়ে পিষ্ট করে দেয়। ফলে তৈরি হয়েছে আতঙ্ক।

এই ব্যাপারে বন্য প্রাণী ব্যবস্থাপনা প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আ ন ম ইয়াসিন নেওয়াজ বলেন, বন জঙ্গল পাহাড় উজাড়ের কারণে এসব প্রাণীগুলো হারিয়েছে বসবাসের স্থান, তৈরি হয়েছে খাবার সংকটও তাই তারা লোকালয়ে নেমে আসছে। 

বিষয়টি অনেক আগে থেকেই আমরা অনুভব করেছি, আনোয়ারায় হাতিগুলো লোকালয়ে আসার বড় কারণ হচ্ছে দেয়াং পাহাড় কেটে উজাড় করা। তবে এসব প্রাণীদের সংরক্ষণে আমারা একটা মেগা পরিকল্পনা নিয়ে এগুচ্ছি, জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি