ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

কুমিল্লায় হংকংগামী নারীদের নিরাপদ অভিবাসন বিষয়ে প্রশিক্ষণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৫, ৯ ডিসেম্বর ২০২১

কুমিল্লা জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিসের, সহকারী পরিচালক দেবব্রত ঘোষ বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) কুমিল্লা টিটিসিতে হংকংগামী ৪০ জন নারী কর্মীদের প্রশিক্ষণ ক্লাসে নিরাপদ নারী অভিবাসন এবং অভিবাসন পরবর্তীকালীন কি কি করণীয় তা নিয়ে আলোচনা করেন।

তিনি নারী গৃহকর্মী পদে হংকং-এ অভিবাসন নিয়ে বিশেষ আগ্রহ প্রকাশ করেন এবং নারীদের উদ্বুদ্ধ করেন। 

বিগত আট বছর ধরে কুমিল্লা টিটিসি হাউজকিপিং এবং ক্যান্তনিজ ল্যাংগুয়েজ কোর্সের মাধ্যমে ৩ মাস মেয়াদী প্রশিক্ষণ দিয়ে দক্ষ নারী গৃহকর্মী সফলতার সঙ্গে হংকং-এ প্রেরণ করে আসছে। ৩ মাস গৃহকর্মী পদে প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণের বিষয়বস্তু হচ্ছে ক্যান্তনিজ ভাষা, রান্না ও কাজের ধরণ সম্পর্কে শিক্ষা নেয়া। 

হংকং-এ গৃহকর্মী পদে নারীদের মাসিক আয় ন্যুনতম ৫০ হাজার। টাকা এবং তাদের থাকা, খাওয়া ও চিকিৎসা ভাতা মালিক বহন করে। ২০১৪ থেকে ২০২১ সাল পর্যন্ত হংকং-এ ২২৯ জন মহিলা গৃহকর্মী সুনামের সঙ্গে হংকং-এ কাজ করছে এবং বাংলাদেশের সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। 

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ বলেন, যে সমস্ত নারী বিদেশে কর্মসংস্থান লাভ করে তাদের অনেকেরই অন্যের দ্বারা প্রতারিত হবার ঝুঁকি থেকে যায়। তাই সঠিক তথ্য সঠিক সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে। তিনি অভিবাসী কর্মী এবং তাদের পরিবারের অধিকার সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতকরণে সরকারের নানামূখী উদ্যাগের কথা বলেন। 

তিনি বিদেশ যাওয়ার পূর্বে সবার প্রশিক্ষণ গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন। বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা, জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে এবং প্রান্তিক পর্যায়ে জনগণের মাঝে নিরাপদ অভিবাসনের তথ্য পৌঁছে দিতে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস প্রচারণা অব্যাহত রেখেছে। বৈধ পথে ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স প্রেরণ করতে তিনি প্রশিক্ষণার্থীদের আহবান জানান।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি