ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চাঞ্চল্যকর নারী নির্যাতন মামলার আসামিদের তোলা হল আদালতে

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ১১:৪৫, ১৪ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১২:১৫, ১৪ ডিসেম্বর ২০২১

আসামিদের পুলিশী ভ্যান থেকে নামিয়ে আদালতে নেয়া হচ্ছে

আসামিদের পুলিশী ভ্যান থেকে নামিয়ে আদালতে নেয়া হচ্ছে

নোয়াখালীর বেগমগঞ্জে ঘরে ঢুকে নারীকে বিবস্ত্র করে নির্যাতন মামলার রায় ঘোষণার আগে জেলহাজতে থাকা ৯ আসামিকে আদালতে হাজির করা হয়েছে। চাঞ্চল্যকর এ মামলার রায় শুনতে মামলার বাদী ভুক্তভোগী সেই নারী, মানবাধিকার ও নারী অধিকার সংগঠনের নেতৃবৃন্দ এবং আসামিদের স্বজনরাও আদালতে উপস্থিত হয়েছেন।

মঙ্গলবার সকাল ১১টার দিকে জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক জয়নাল আবেদীন আদালতে আসামিদের তোলা হয়। 

আজই এই মামলার রায় ঘোষণা করার কথা রয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী মামুনুর রশীদ লাভলু।

তিনি জানান, চাঞ্চল্যকর এ মামলায় ১৪ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। পরে আদালত স্থানীয় ইউপি সদস্য মোয়াজ্জেম হোসেন সোহাগকে মামলা থেকে অব্যাহতি দিয়ে বিচারের জন্য ১৩ আসামির নামে অভিযোগ গঠন করা হয়।

এরমধ্যে ৯ জন জেলহাজতে এবং ৪ জন পলাতক রয়েছে। গত এক বছরে মামলার বাদীসহ ৪০ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়। মামলার সকল কার্যক্রম শেষ হওয়ায় মঙ্গলবার রায় ঘোষণার দিন ধার্য করা হয়। 

নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০০ (সংশোধনী ২০০৩) এর ধারা ৯ (৪) ‘খ’ অনুযায়ী কোন ব্যক্তি কোন নারী বা শিশুকে ধর্ষণের চেষ্টা করলে সর্বোচ্চ ১০ বছর এবং সর্বনিম্ন ৫ বছর সশ্রম কারাদণ্ড এবং এর বাইরে অর্থদণ্ডেরও বিধান রাখা হয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এ মামলায় প্রত্যেক আসামির সর্বোচ্চ ১০ বছর সাজার পাশাপাশি অর্থদণ্ড হবে বলে আশা করছে। অন্যদিকে আসামিপক্ষ এ মামলায় অভিযোগ থেকে আসামিরা খালাস পাবে বলে আশা করছে।

উল্লেখ্য, ২০২০ সালের ২ সেপ্টেম্বর স্থানীয় দেলোয়ার বাহিনীর সদস্যরা বসতঘরে ঢুকে ওই নারীকে বিবস্ত্র করে নির্যাতন করে। এ সময় মোবাইল ফোনে ভিডিও ধারণ করে তারা। যা ওই বছরের ৪ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এরপর সন্ত্রাসীদের ভয়ে আত্মগোপনে থাকা ওই নারীকে উদ্ধার করে পুলিশ। 

এ ঘটনায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে এবং পর্ণোগ্রাফি আইনে পৃথক দুটি মামলা দায়ের করেন ভুক্তভোগী। পরবর্তীতে দেলওয়ার বাহিনীর প্রধান দেলোয়ার ও তার সহযোগী আবুল কালামের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে আরও একটি মামলা দায়ের করেন তিনি। 

গত ৪ অক্টোবর ধর্ষণ মামলায় রায়ে দেলোয়ার ও তার সহযোগী আবুল কালামকে যাব্বজীবন করাদণ্ড দেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি