ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

প্রভাষক পদে নিশাত সুলতানাকে নিয়োগ দিতে আদালতের নির্দেশ

জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশিত : ২০:১২, ৭ ফেব্রুয়ারি ২০২২

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কতৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক ২০১৯ সালে দ্বিতীয় নিয়োগ চক্রে মনোবিজ্ঞান বিষয়ের প্রভাষক পদে নিয়োগের সুপারিশপ্রাপ্ত নিশাত সুলতানাকে এমপিও ভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ দিতে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। 

নিশাত সুলতানার রিট পিটিশন দায়ের প্রেক্ষিতে উচ্চ আদালত এই আদেশ দিয়েছেন। গতকাল রবিবার আদালতের মাধ্যমে রায়ের কপি বিবাদী পক্ষ শিক্ষা মন্ত্রণালয় ও এনটিআরসিএ অফিসে পৌঁছানো হয়েছে বলে বাদির আইনজীবি নিশ্চিত করেছেন।

নিশাত সুলতানার বাড়ি জয়পুরহাটের কালাই উপজেলার হাতিয়র কাজিপাড়া গ্রামে। তিনি যশোহরের তালবাড়িয়া ডিগ্রী কলেজে মনোবিজ্ঞান বিষয়ে প্রভাষক এমপিও পদে নিয়োগ সুপারিশ পেয়েছিলেন। দশম ব্যাচে তাঁর রোল-৪১০০১১৯৮। ওই কলেজে মনোবিজ্ঞান বিষয়ে প্রভাষক পদে অনুমোদন না থাকায় তিনি যোগদান করতে পারেননি।

রিটকারী নিশাত সুলতানার পক্ষে শুনানি করেন এডভোকেট আব্দুল মজিদ মোল্লা। গত বছরের ২৯ নভেম্বর শুনানি শেষে বিচারপতি এনায়েতুর রহিম ও মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দৈত বেঞ্চ তাঁকে এমপিও ভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগ দিয়ে আদেশে দিয়েছেন।

জানা গেছে, গত বছর ১৬ ফেব্রুয়ারি নিশাত সুলতানার মতো ভুল চাহিদায় নিয়োগ সুপারিশ পাওয়া ১২৮৪ জন প্রার্থীকে তাদের স্থায়ী ঠিকানার কাছাকাছি প্রতিষ্ঠানে নতুন করে নিয়োগ সুপারিশ করলেও নিশাত সুলতানাকে নিয়োগ বঞ্চিত করা হয়। এতে তিনি চরম হতাশায় পড়েন। 

নিয়োগ বঞ্চিত নিশাত সুলতানা জানান, তিনি দ্বিতীয় নিয়োগ চক্রে যশোর তালবাড়িয়া ডিগ্রী কলেজে প্রভাষক পদে নিয়োগ সুপারিশ পান। এনটিআরসিএ গত বছরের ফেব্রুয়ারি মাসে ভুল চাহিদার ১২৮৪ জনকে নতুন নিয়োগ সুপারিশ করলেও তাঁকে নিয়োগ বঞ্চিত রেখেছিলেন দীর্ঘ ১ বছর। এনটিআরসিএ অফিসে একাধিক বার যোগাযোগ করলেও নিয়োগ না দিয়ে সময় ক্ষেপন করছিলেন। তাই ন্যায় বিচার পেতে হাইকোর্টে রিট মামলা করেন। হাইকোর্ট তাঁকে এমপিও ভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগ দিতে আদেশ দিয়েছেন। 

রিটকারীর আইনজীবী আব্দুল মজিদ মোল্লা বলেন, বৈধভাবে নিয়োগ সুপারিশ পেয়েও কতৃপক্ষের ভুলের কারণে আমার মক্কেলকে নিয়োগ বঞ্চিত করেছিল। তাই অধিকার আদায়ে ও ন্যায় বিচার পেতে হাইকোর্টে রিট পিটিশন করেন। গত ২৯ নভেম্বর-২০২১ শুনানি শেষেই মহামান্য হাইকোর্টের বিচারপতি এনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের দৈত বেঞ্চ নিশাত সুলতানাকে এমপিও ভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগ দিতে আদেশ দিয়েছেন। আদেশের কপি আদালতের মাধ্যমে মামলার বিবাদি পক্ষের কাছে পৌঁচেছে। 

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি