ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ফেসবুকে মিথ্যা তথ্য ছড়ানোয় ৫ বছর জেল, জরিমানা ৫ লাখ

রাজশাহী বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ০৮:৫০, ২১ ফেব্রুয়ারি ২০২২

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মিথ্যা ও মানহানিকর তথ্য পোস্ট করায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় এক ব্যক্তিকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন রাজশাহীর একটি আদালত। একই সঙ্গে তাকে পাঁচ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও নয় মাসের কারাদণ্ড দেয়া হয়। 

রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. জিয়াউর রহমান রোববার দুপুরে এ রায় ঘোষণা করেন বলে রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা জানিয়েছেন। 

সাজাপ্রাপ্ত আসামি তৌফিক সিদ্দিক ওরফে তড়িৎ তরফদার (৪৯) নওগাঁর সদর উপজেলার চকদেব ডাক্তারপাড়া গ্রামের মৃত আবদুর রহমান তরফদারের ছেলে। 

মামলার বিবরণে জানা যায়, ২০১৯ সালের ৭ আগস্ট একই গ্রামের এক নারী (৫৫) ডিজিটাল নিরাপত্তা আইনে তৌফিক সিদ্দিকর বিরুদ্ধে নওগাঁ সদর থানায় একটি মামলা দায়ের করেন। 

আইনজীবী ইসমত আরা বলেন, ফেসবুকে মিথ্যা ও মানহানিকর তথ্য প্রকাশের অভিযোগে তৌফিকের বিরুদ্ধে ওই মামলা করা হয়। মামলার বিচার চলাকালে আদালতে পাঁচজন সাক্ষ্য দিয়েছেন। এতে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। আসামির উপস্থিতিতে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ ধারায় তিন বছরের সশ্রম কারাদণ্ড দেয়ার পাশাপাশি তিন লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানার অর্থ অনাদায়ে আরও ছয় মাস বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

অপরদিকে, মানহানির অভিযোগে ২৩ ধারায় আদালত আসামিকে আরও দুই বছরের সশ্রম কারাদণ্ড দেন এবং দুই লাখ টাকা জরিমানা করেন। জরিমানার অর্থ পরিশোধ না করলে আসামিকে আরও তিন মাসের কারাদণ্ড ভোগ করতে হবে।

ইসমত আরা আরও বলেন, একটি সাজা শেষ হলে অন্যটি কার্যকর হবে। আর ভুক্তভোগী জরিমানার অর্থ পাবেন। 

পরে আসামি তৌফিককে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি