ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ঠাকুরগাঁওয়ে ফের মুষলধারে শিলাবৃষ্টি, ব্যাপক ক্ষয়ক্ষতি

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ২০:১৪, ২৫ ফেব্রুয়ারি ২০২২

শিলা বৃষ্টি পরবর্তী অবস্থা

শিলা বৃষ্টি পরবর্তী অবস্থা

আবারও মাত্র ৮/১০ মিনিটের মুষলধারে নামা শিলাবৃষ্টিতে ঢেকে গেল ঠাকুরগাঁওয়ে শহরের পথঘাট। অঝোরে ঝরে পড়া এই শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে শত শত হেক্টর ফসলের জমি। এছাড়াও ঝরে পড়েছে আম-জাম, লিচুর পাতা ও মুকুল এবং আলু-ভুট্টাসহ ক্ষেতের শব্জী ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছে কৃষক। 

এছাড়াও ঝাঁঝরা হয়ে ফুটো হয়ে গেছে পুরাতন অসংখ্য বাড়ির চালের টিন এবং মাটিতে মিশে গেছে জেলার ১২০টি ইটের ভাটায় বানিয়ে রাখা লাখ লাখ কাঁচা ইট। যাতে কয়েক কোটি টাকা ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।   

শুক্রবার বিকেল সাড়ে ৩টার দিকে ঠাকুরগাঁও শহর ও তার আশপাশের এলাকায় শুরু হয় মুষলধারে শিলা বৃষ্টি।

শহরের আদর্শ কলোনী থেকে শহীদ মোহাম্মদ আলীর ছেলে আব্দুর রহিম জানান, তার দুটি ঘরের চালা ছিল পুরাতন টিনের। সে ঘর দুটিতে এখন আর কোনো চালাই অবশিষ্ট নেই। শিলার কারণে তার ঘরের চালাগুলো পুরোপুরি নষ্ট হয়ে গেছে। সরকারি সাহায্য না পেলে পরিবার পরিজন নিয়ে কঠিন কষ্টে থাকতে হবে। 

একইরকম কষ্টের কথা জানান মন্দিরপাড়া থেকে শামিমা বেগম নামে এক অসহায় নারী। শিলা বৃষ্টি ও দমকা হাওয়ার কবলে ব্যাহত হয়েছে স্বাভাবিক চলাফেরাও। শিলা জমে স্তুপাকার হয়ে সাদা বরফে ঢেকে যায় সকল রাস্তাঘাট।

শহরের বাসিন্দা সাদেকুল ও সাইফুল বলেন, আমাদের ৪০-৪৫ বছরের জীবনে এমন শিলা বৃষ্টি দেখি নাই। ৮/১০ মিনিটে ঝরে পড়া শিলা জমে স্তুপ হয়ে রাস্তাঘাট, বাসার উঠোন সাদা হয়ে যায়। গাছপালার সকল পাতা শিলা বৃষ্টির আঘাতে ঝরে পড়েছে।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আবু হোসেন বলেন, ভারি মাপের শিলা বৃষ্টি হয়েছে। এমন শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হবে। আমার কর্মীরা মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে ক্ষতির পরিমাণ নিরূপণের জন্য।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি