ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বালু উত্তোলনে ৭ দিনের কারাদণ্ড, ড্রেজার মেশিন জব্দ

মেহেরপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৫:১৯, ১৩ এপ্রিল ২০২২

বালু উত্তোলনকারী আজগর আলীকে গ্রেফতার করে নিয়ে যাচ্ছে পুলিশ

বালু উত্তোলনকারী আজগর আলীকে গ্রেফতার করে নিয়ে যাচ্ছে পুলিশ

মেহেরপুরের গাংনীতে মাথাভাঙ্গা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় আজগর আলী (৪৫) নামের এক ব্যক্তিকে ৭ দিনের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। এসময় উত্তোলনকৃত বালু ও দুটি স্যালো মেসিনযুক্ত ড্রেজার জব্দ করা হয়।

বুধবার দুপুরে উপজেলার ষোলটাকা ইউনিয়নের আমতৈল মাধ্যমিক বিদ্যালয়ের পাশ থেকে ড্রেজার মেসিন দিয়ে বালু উত্তোলনের কারণে সাজা প্রদান করেন সহকারী কমিশনার (ভূমি) নাজমুল আলম। 

কারাদন্ডপ্রাপ্ত আজগর আলী মেহেরপুর সদর উপজেলার আমঝুপি কোলা গ্রামের আবুবক্কর আলীর ছেলে।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা সহকারী কমিশনার নাজমুল আলম বলেন, আমতৈল মাধ্যমিক বিদ্যালয়ের পাশে মাথাভাঙ্গা নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেসিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে ঘটনাস্থলে গিয়ে সত্যতা পাওয়া যায়। উত্তোলনের দায়ে আজগর আলী নামের এক ব্যক্তিতে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। 

এসময় উত্তোলনকৃত বালু ও দুটি স্যালো মেসিনযুক্ত ড্রেজার জব্দ করে ১৫ কার্যদিবসের মধ্যে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে নিলামে বিক্রি করে সরকারি কোষাগারে টাকা জমা দেওয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।
 
ষোলটাকা ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন পাশা বলেন, একটি কুচক্রী মহল মাথাভাঙ্গা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে বিষয়টি জানতে পেরে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ে জানানো হলে প্রশাসন ভ্রাম্যামান আদালত পরিচালনা করে।

আমতৈল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকাদ্দেস হোসেন বলেন, পানি উন্নয়ন বোর্ড মাথাভাঙ্গা নদীর গ্রাস থেকে আমতৈল মাধ্যমিক বিদ্যালয়টিকে রক্ষা করার জন্য ব্যবস্থা নিচ্ছে। অথচ বালুখোররা অবৈধভাবে মাথাভাঙ্গা নদী থেকে বালি উত্তোলন করে বিদ্যালয়টি ঝুকিপূর্ণ করে তুলছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি