ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নওগাঁয় জেএমবির মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১৭, ১৭ এপ্রিল ২০২২

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) ইসাবা গ্রুপের (সামরিক শাখা) মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি মো. সানোয়ার হোসেন ওরফে আ. রউফকে (৪৪) গ্রেফতার করেছে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। 

রোববার দুপুরে নওগাঁর পুলিশ সুপার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান এন্টি টেররিজম ইউনিটের অতিরিক্ত পুলিশ সুপার আখিউল ইসলাম।

এর আগে শনিবার রাতে নওগাঁর পত্নীতলার নজিপুর পৌর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার সানোয়ার হোসেন চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার চাঁদপাড়া গ্রামের এরশাদ আলীর ছেলে। 

অতিরিক্ত পুলিশ সুপার আখিউল ইসলাম জানান, নাচোল থানার একটি হত্যা মামলায় ২০১৯ সালে মৃত্যুদণ্ডের রায় হয় সানোয়ার হোসেনের। মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি সানোয়ার হোসেন পত্নীতলা থানার ছোট চাঁদপুর এলাকায় আব্দুল্লাহ নামে আত্মগোপন করে পলাতক ছিলেন। সেখানে তিনি রাজমিস্ত্রী হিসেবে কাজ করেন। পাশাপাশি ভেড়া লালন-পালন করেও আসছিলেন।

তিনি জানান, গ্রেফতার সানোয়ার হোসেন ২০০০ সালের পরে শায়খ আব্দুর রহমানের নেতৃত্বে জেএমবির সদস্যভুক্ত হয়। তখন তিনি হোমিওপ্যাথিক ডাক্তার হিসেবে নাচোল ও গোমস্তাপুর এলাকায় জেএমবির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৭ সালে ২৯ মার্চ শায়খ আব্দুর রহমানের কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে ফাঁসি হলে বেশ কিছুদিন পর মাওলানা সাইদুর রহমান জেএমবির আমির হন।

পরবর্তীতে তাদের আন্তঃকোন্দলে ২০১২ সালের ২৬ এপ্রিল জেএমবির স্বঘোষিত আমির সালমানকে চাঁপাইনবাবগঞ্জের নাচোল এলাকার খুলশী বোরিয়া আমবাগান এলাকায় কৌশলে ডেকে নিয়ে গিয়ে দেহ থেকে মাথা বিচ্ছিন্ন করে হত্যা করে  মাথা ও দেহ দুই জায়গায় ফেলে দেয়া হয়। 

এ ঘটনায় গ্রেফতার আব্দুস শাকুর ও জাহাঙ্গীরের দেয়া তথ্য মতে মহানন্দা নদীর তীর থেকে পুঁতে রাখা সালমানের মাথাটি উদ্ধার করা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার আরও জানান, গ্রেফতার সানোয়ার হোসেন ১০ বছর ধরে চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁর বিভিন্ন এলাকায় আত্মগোপনে থেকে পুরাতন জেএমবিকে সক্রিয় করার কাজ করে যাচ্ছিলেন। তার বিরুদ্ধে নাচোল থানায় সন্ত্রাস বিরোধী আইনে (মৃত্যুদণ্ডপ্রাপ্ত) দুটি গ্রেফতারি পরোয়না মূলতবি আছে। এছাড়া গোমস্তাপুর থানায় ২০১৪ সালের একটি মামলা রয়েছে।
 
প্রসঙ্গত, ২০১৯ সালের ২৫ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত সালমান হত্যা মামলায় গ্রেফতার সানোয়ারসহ তিনজনের মৃত্যুদণ্ডের আদেশ দেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি