ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

নিরাপদ ঈদযাত্রায় বাড়ছে রেলের বহর (ভিডিও)

নীলফামারী প্রতিনিধি

প্রকাশিত : ১২:৪৮, ২১ এপ্রিল ২০২২ | আপডেট: ১২:৫২, ২১ এপ্রিল ২০২২

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সৈয়দপুর রেলওয়ে কারখানায় এবারও বিশেষ কোচগুলো মেরামত করা হচ্ছে। ব্যস্ততার শেষ নেই কারখানা কর্মীদের। এরইমধ্যে ৩২টি কোচ চলাচল উপযোগী করে রেলের পরিবহন পুলে দেয়া হয়েছে। এ সপ্তাহের মধ্যেই বাকি ১৮টি কোচ হস্তান্তর করা হবে।

কোচগুলো ঠিকঠাক করতে ভীষণ ব্যস্ত সৈয়দপুরের এই রেলওয়ে কারখানা। ঈদে যাত্রীসেবা নিশ্চিত করতে দুটি বিশেষ ট্রেনের পাশাপাশি বিভিন্ন আন্তঃনগর ট্রেনের বহরে যুক্ত হবে অতিরিক্ত বগি। পরিত্যক্ত রেলের বগিগুলো ঠিকঠাক করে চলাচল উপযোগী করে তুলছেন এখানকার কর্মীরা।

ঈদকে সামনে রেখে বেড়েছে ব্যস্ততা, অতিরিক্ত কাজ করে বগি মেরামত করছেন কর্মীরা। মানুষের নিরাপদ ঈদযাত্রায় এই বাড়তি শ্রমেই আনন্দ খুঁজছেন তারা।

৫০টির মধ্যে ৩২টি কোচ এরইমধ্যে চলাচল উপযোগী করা হয়েছে। 

শ্রমিক ও কর্মকর্তারা জানান, “ইতিমধ্যে ৫০টি কোচ ঊর্ধ্বতন ডিভিসনের কাছে হস্তান্তর করা হয়েছে। এছাড়া আরও ৭টি কোচ হস্তান্তর করা হবে। কারখানায় জনবল খুবই সীমিত। কিন্তু আমরা ভালবেসেই কাজ করছি। এই কাজ রাষ্ট্রের কাজে আসছে। পহেলা রমজান থেকে টার্গেট অনুযায়ী শ্রমিকরা কাজ করে যাচ্ছেন।”

তারা আরও জানান, “খুব সুন্দরভাবে তারা যাতে ঈদ পালন করতে যেতে পারেন এবং ঈদ শেষে তারা যাতে কর্মস্থলে ফিরে যেতে পারেন, এটাই আমাদের প্রত্যাশা।”

কারখানার কর্মকর্তারা বলছেন, চলতি সপ্তাহের মধ্যেই প্রস্তুত হওয়া সব বগি হস্তান্তর করা হবে রেলের পরিবহন পুলে।

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্বাবধায়ক সাদেকুর রহমান বলেন, “জনশক্তির ঘাটতি মেকাব দেওয়ার জন্য ২শ’ জন টিএলআরকে কাজ করানো হচ্ছে। যে কোচগুলো দেওয়া হয়েছে সেগুলো রাজশাহী-ঢাকা, খুলনা-ঢাকা, পঞ্চগড় থেকে বিভিন্ন রুটে, রাজশাহী থেকে বাংলাবান্ধা এই ধরনের রুটে ট্রেন চলবে।”

মেরামত হওয়া এসব বগি পশ্চিমাঞ্চলের বিভিন্ন রুটে যুক্ত করে বিশেষ সেবা দেবে রেলওয়ে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি