ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

যমুনার ভাঙ্গনে বসতি বিলীন, কার্যকর পদক্ষেপ নেই

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৫:০৮, ১৩ জুন ২০২২

উজানের পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিপাতের ফলে যমুনায় পানি বৃদ্ধিসহ নতুন করে ভাঙন দেখা দিয়েছে। ব্রাক্ষণগ্রাম পূর্বপাড়া তারকা জামে মসজিদসহ অন্তত ১০টি ঘরবাড়ি নদীতে বিলীন হয়েছে। হুমকিতে পড়েছে শতাধিক ঘরবাড়ি। 

ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ড কোন কাজ করছেনা বলে অভিযোগ স্থানীয়দের। 

গত ২৪ ঘন্টায় যমুনার পানি সিরাজগঞ্জ শহরের হার্ড পয়েন্টে ২৬ সেন্টিমিটার বেড়ে তা বিপদসীমার ২২৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বাড়ার সাথে সাথে নদীর পূর্বপাড় চৌহালী ও পশ্চিমপাড় এনায়েতপুর জুড়ে শুরু হয়েছে ভয়াবহ নদী ভাঙ্গন। 

স্রোতে সোমবার সকালে এনায়েতপুর থানার ব্রাক্ষণগ্রামে বেড়েছে ভাঙ্গনের তীব্রতা। গ্রামের পুর্বপাড়া তারকা জামে মসজিদসহ অন্তত ১০টি ঘরবাড়ি নদীতে বিলীন হয়েছে। এতে এলাকা জুড়ে ছড়িয়ে পড়ছে আতংক। 

ভাঙ্গন প্রতিরোধে চলমান ৫৪৬ কোটি টাকার কাজ অব্যাহত থাকলেও শুধু যথাযথ পদক্ষেপের অভাবেই বিলীন হচ্ছে ঘরবাড়ি। এরকম নানা অভিযোগ করে স্থানীয় ক্ষতিগ্রস্তরা ক্ষোভ প্রকাশ করেছেন।

ব্রাক্ষণগ্রাম নতুনপাড়া তারকা মসজিদের ইমাম হাফেজ জহুরুল ইসলাম জানান, “সোমবার ফজর নামাজ পড়তে এসে দেখি মসজিদটি বিলীন হয়ে যাচ্ছে। গত কয়েকদিন ধরেই বলে আসছি পদক্ষেপ নিতে। কিন্তু পাউবোর প্রকল্প চলমান থাকলেও যথাযথ পদক্ষেপ নেয়া হয়নি।”

গ্রামের ক্ষতিগ্রস্ত সাবেক ইউপি সদস্য মোহন আলী ও হালিম সরকার জানান, কাজের কাজ না হওয়ায় এলাকা নিঃশেষ হতে চলছে। এভাবে চলতে থাকলে এনায়েতপুর হাট, খাজা ইউনুস আলী মেডিকেল কলেজসহ তাঁত শিল্পসমৃদ্ধ এলাকা নদীতে বিলীন হয়ে যাবে।

তারা আরও জানান, ৫৪৬ কোটি টাকার কাজ বাস্তবায়নে সেনা মোতায়েন করতে হবে। কারণ সাড়ে ৬ কিলোমিটার বাধের কাজের প্রায় ১ কিলোমিটার জুড়ে জিও বস্তা ফেললেও ভাঙ্গন রোধ করা সম্ভব হচ্ছে না। এর কারণ স্থানীয় অপরিপক্ক ঠিকাদার দিয়ে কাজ করানো। 

এদিকে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম বলেন, “ভাঙ্গন নিয়ন্ত্রণের চেষ্টা চলছে। এবছর বালু ভরে জিও ব্যাগ ফেলা হচ্ছে। আর আগামী শুষ্ক মৌসুমে সিসি ব্লক ফেলে স্থায়ী বাঁধ নির্মাণের মধ্যে দিয়ে এলাকা ভাঙ্গন মুক্ত করা হবে।”

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি