ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১৭, ৫ ফেব্রুয়ারি ২০২৩

দেশের দ্বিতীয় বৃহৎ রপ্তানিমুখী আখাউড়া স্থলবন্ধর দিয়ে আবারও শুরু হচ্ছে মাছ রপ্তানী। ভারত সরকার বিদেশ থেকে মাছ, মাংস ও পোল্ট্রিজাত খাদ্য আমদানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় আগামীকাল সোমবার থেকে এই স্থলবন্দর দিয়ে আবারও মাছ রপ্তানী শুরু হবে। 

ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানীকারক এসোসিয়েশসের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জানান, ভারতের কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞার ফলে গেল বুধবার (১ ফেব্রুয়ারি) থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের আগরতলায় মাছ রপ্তানী বন্ধ হয়ে যায়। 

বিষয়টি রাজ্য সরকারের নজরে এলে কেন্দ্রীয় সরকারের কাছে ঠিঠি পাঠানো হয়। চিঠিতে অনুরোধ জানায়, আগরতলা আইসিপিকে যেন এই তালিকার বাইরে রাখা হয়। রাজ্য সরকারের পাশাপাশি রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহা কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর সঙ্গে কথা বলে নিষেধাজ্ঞার তালিকা থেকে রাজ্যকে বাদ রাখার আহ্বান জানান। 

মন্ত্রীর আহ্বানের প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আখাউড়া স্থলবন্দর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। এতে করে গত ৫ দিন বন্ধ থাকার পর আবারও সোমবার থেকে এই বন্দর দিয়ে মাছ রপ্তানী শুরু হবে। 

আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিকারক সমিতি সূত্রে জানা গেছে, আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৫০ থেকে ৬০ টন মাছ ভারতের ত্রিপুরা রাজ্যসহ আশেপাশের সাতটি রাজ্যে রপ্তানি হয়। প্রতি কেজি মাছের রপ্তানি মূল্য আড়াই মার্কিন ডলার। প্রতিদিন গড়ে ১ লাখ ডলারের মাছ রপ্তানি হয়। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি