ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্রাহ্মণবাড়িয়ায় অভিবাসীদের অধিকার নিশ্চিতে কর্মশালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৫, ১৩ মার্চ ২০২৩

নিরাপদ অভিবাসন তথ্য প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে এবং অভিবাসন প্রক্রিয়ায় ইউনিয়ন পরিষদ ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারকে সম্পৃক্তকরণ এবং বিদেশ ফেরত, বিদেশগমনেচ্ছু ও বিদেশগামীসহ জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে এবং বিদেশ ফেরত অভিবাসীদের সফল পুনরেকত্রীকরণের জন্য সোমবার (১৩ মার্চ) ব্রাহ্মণবাড়িয়া জেলার রামরাইল ইউনিয়ন পরিষদ মিলনায়তনে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতামূলক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।   

বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষে আয়োজিত এ কর্মশালায় উপস্থিত ছিলেন রামরাইল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মশিউর রহমান সেলিম, সচিব, পরিষদের সদস্যগণ, বিদেশ ফেরত অভিবাসী, ধর্মীয় নেতা, স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষক এবং স্থানীয় নেতৃবৃন্দসহ ৪২ জন গণ্যমান্য ব্যক্তিবর্গ।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ তার মূল আলোচনায় নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয়, বিএমইটি, ওয়েজ আন্যার্স কল্যাণ বোর্ড, বোয়েসেল, টিটিসি, ডিইএমও, বিভিন্ন রিক্রুটিং এজেন্সির কাজ ও তাদের সাথে যোগাযোগের মাধ্যম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

এছাড়া তিনি মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন।

দেবব্রত ঘোষ বিদেশ ফেরত অভিবাসীদের পুনরেকত্রীকরণে কল্যাণ ব্যাংকের বিভিন্ন ঋণ ও সঞ্চয়ের বিষয় তুলে ধরেন। এর মধ্যে পূনর্বাসন ঋণ, বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ, বিশেষ পূনর্বাসন ঋণ, নারী অভিবাসন ঋণ, নারী পূনর্বাসন ঋণ, সাধারণ ঋণ এবং বিভিন্ন সঞ্চয়ী সেবার কথা তুলে ধরেন। 

এছাড়াও তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। এছাড়াও তিনি আরএফএল- এর মাধ্যমে কিভাবে প্রবাসফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন। তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ মধ্যপ্রাচের বিভিন্ন দেশে নারী অভিবাসনের বিভিন্ন দিক উল্লেখ করেন বিশেষ করে হংকং, ওমান, সৌদি আরব, ইউএই, লেবানন এবং জর্দানে নারী অভিবাসনের বিষয়টি উল্লেখ করেন।  

কর্মশালায় প্রবাসীর মেধাবী সন্তাদের শিক্ষাবৃত্তি, মৃত্যের পরিবারকে ৩ লাখ টাকা সহায়তা প্রদান, চিকিৎসা ভাতা, বীমা সুবিধা, শ্রম কল্যাণ উইং-এর মাধ্যমে আইনি সুবিধা, প্রবাস বন্ধু কল সেন্টার, প্রতিবন্ধি ভাতা, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির কোটা এবং বায়রার কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করা হয়।

কর্মশালায় ব্রাহ্মণবাড়িয়া কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষক জিয়াউর রহমান কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণ ও বিদেশগামীদের জন্য টিটিসির বিভিন্ন উদ্যোগের তথ্য সকলের মাঝে তুলে ধরেন। যাতে মানুষ দক্ষ হয়ে বিদেশে যেতে পারে।

কর্মশালায় এমআরসি বাংলাদেশের কাউন্সেলর গোলাম মোস্তফা অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যাবলি তুলে ধরেন। তিনি এমআরসি বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য ও কাজ বিস্তারিত আলোচনা করেন এবং অভিবাসন বিষয়ক যেকোন প্রয়োজনে এমআরসি বাংলাদেশের সাথে যোগাযোগের জন্য সকলকে আহবান জানান। অভিবাসী তথ্য কেন্দ্র অভিবাসন সিদ্ধান্তে তথ্য সহায়তা। এছাড়াও তিনি বিদেশ ফেরত প্রবাসীদের পিপিপি-২ প্রকল্পে মাধ্যমে কিভাবে সহায়তা করা হবে তার বর্ণনা দেন। 

অনুষ্ঠানের শেষ পর্বে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ অংশগ্রহণকারী সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং জনসাধারণের ভোগান্তি, প্রতারণা রোধে কার্যকর ভূমিকা পালনের অনুরোধ জানান।

সবশেষে রামরাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মশিউর রহমান সেলিম বলেন, এই ধরনের আয়োজনের মাধ্যমে আমরা অনেক কিছুই জানলাম, তথ্য পেলাম। এই কর্মশালার মাধ্যমে আমরা সকলেই এই সকল তথ্য জনগনের কাছে তথ্য পৌঁছে দিব যাতে নিরাপদ অভিবাসনে আমরাও ভুমিকা রাখবো।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি