ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সৌদির সঙ্গে মিল রেখে পটুয়াখালীর ২৫ গ্রামে আজ ঈদ

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ০৮:৪৫, ২১ এপ্রিল ২০২৩

সৌদি আরবের সঙ্গে সংগতি রেখে পটুয়াখালীর ২৫ গ্রামের সহস্রাধিক পরিবার আজ শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করছেন।  

শুক্রবার সকাল  ৯টায় পটুয়াখালী সদর উপজেলার বদরপুর দরবার শরীফে ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। নামাজে ঈমামতি করবেন দরবার শরীফ মসজিদের ইমাম মাওলানা মো. শফিকুল ইসলাম গনি। আগাম ঈদকে কেন্দ্র করে এ এলাকায় বিরাজ করছে খুশির জোয়ার।

স্থানীয় সূত্রে জানা যায়, পটুয়াখালী সদর উপজেলার বদরপুর ও ছোট বিঘাই, গলাচিপা উপজেলার সেনের হাওলা, পশুরিবুনিয়া, নিজ হাওলা ও কানকুনি পাড়া, বাউফল উপজেলার মদনপুরা, শাপলাখালী, রাজনগর, বগা, ধাউরাভাঙ্গা, সুরদী, চন্দ্রপাড়া, দ্বি-পাশা, কনকদিয়া, সাবুপুরা, বামনিকাঠী, বানাজোড়া ও আমিরাবাদ এবং কলাপাড়া উপজেলার দক্ষিণ দেবপুর, পাটুয়া, মরিচবুনিয়া, নাইয়া পট্টি, নিশানবাড়িয়া, শাফাখালী, তেগাছিয়া, ছোনখোলা ও বাদুরতলী গ্রামের  সহস্রাধিক পরিবার দীর্ঘ বছর ধরে সৌদি আরবের সঙ্গে সংগতি রেখে পবিত্র ঈদ উদযাপন করে আসছে।
  
বদরপুর দরবার শরীফের খাদেম মোঃ নাজমুল আকন্দ জানান, বিশ্বের অন্যান্য মুসলিম দেশের সঙ্গে সংগতি রেখে তারা রোজা রাখেন এবং ঈদুল ফিতর ও ঈদুল আযহা উদযাপন করে থাকেন। তারা পটুয়াখালীর সদর উপজেলার বদরপুর দরবার শরীফের পীর, চট্টগ্রামের সাতকানিয়ার পীর এবং পটিয়ার এলাহাবাদ পীরের অনুসারী। তাদের চাঁনতারা পীরের মুরিদও বলা হয়ে থাকে।

তারা ১৯২৮ সাল থেকে প্রতিবছর এভাবে আগাম রোজা রাখা, ঈদুল ফিতর ও ঈদুল আযহা উদযাপন করে আসছেন।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি