ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

চুয়াডাঙ্গায় প্রথমবারের মতো গরু মেলা

চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত : ১৯:০৫, ১০ নভেম্বর ২০২৩

ঢাকা-চট্টগ্রামের পর এবার চুয়াডাঙ্গায় গরু মেলার আয়োজন করেছে বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ)। এই প্রথম গরু মেলা হওয়ায় চুয়াডাঙ্গার জনপথ উৎসবমুখর। 

আজ শুক্রবার সকাল ১১টায় চুয়াডাঙ্গা শহরের টাউন ফুটবল মাঠে দুদিনব্যাপি এই গরু মেলা উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ। 

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়া মিলে ত্রি-জেলার খামারিরা তাদের বিশেষ মানের গরু নিয়ে মেলায় অংশগ্রহণ করেন। 

উদ্বোধনী সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান। সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ প্রাণি সম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ মোহাম্মদ রেয়াজুল হক, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা, পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুন। এছাড়া উপস্থিত ছিলেন জেলার রাজনৈতিক বৃন্দ ও সুশিল সমাজের নেত্রীবৃন্দ ও জেলার ভেটোনারি চিকিৎসকগণ। 

প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ বলেন, আজকে গরু মেলার আয়োজনে মাধ্যমে সবাই জানতে পারবে গরুর বিভিন্ন জাত সর্ম্পকে। এই মেলার উদ্দেশ্য বাংলাদেশের মাংসের যে চাহিদা তা মিটানো যায়। দেশে খাদ্য স্বয়ংসম্পূর্ণ  হবে বাংলাদেশ। আজকে এই মেলার মাধ্যমে উদ্যোক্তা তৈরি হবে। সরকারের আগামি যে প্রাণী সম্পদের খাতের যে অগ্রযাত্রা সেটা এই মেলার মাধ্যমে তুলে ধরা হবে। 

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে গৌ খাদ্যের দাম কমানোর জন্য বর্তমান সরকার কাজ করছে। প্রাণীসম্পদ খাত আরও কিভাবে বাড়ানো যায় সেটার লক্ষ্যে কাজ করবে আজকের এই গরু মেলা।

জানা গেছে, এ মেলায় উঠেছে ১০২টি খামারের ২৫২টির মতো আকর্ষনীয় গরু। গরু কেনাবেচার পাশপাশি খামারিরা একে অপরের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করেন। থাকছে জমকালো র‌্যাম্প শো ও আকর্ষণীয় পুরস্কার। কম দামে গরুর সুষম খাদ্য তৈরি ও জাত উন্নয়ন বিষয়ক দুটি প্রশিক্ষণ পরিচালনা করবেন বিশেষজ্ঞরা।

সারাদেশে ৫০ হাজারেরও বেশি খামারি এ সংগঠনের সদস্য। প্রতি বছর প্রাণী প্রদর্শনী ও খামারী সম্মেলনের আয়োজন ছাড়াও এ খাতের নানা দাবি নিয়ে সরব থাকে বিডিএফএ। দুদিন ব্যাপী এ গরু মেলায় অংশ নিয়েছে সারাদেশে তিন হাজারেরও বেশি খামারি। 

মেহেরপুর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া মিলে ত্রি-জেলা গরু মেলা ঘিরে গ্রামীণ জনপদের খামারগুলোতে উৎসাহ উদ্দীপনার কমতি নেই। নিজের সবচেয়ে আকর্ষণীয় গরু মেলায় উঠতে শুরু হয়েছে। মেলায় যেন কোনোভাবে গরু অসুস্থ্য না হয় সেজন্য রয়েছে ভেটোনারি টিম। 

গরু মেলায় অংশগ্রহণকারি খামারিরা জানান, বর্তমানে বাংলাদেশে গো-খাদ্যের অনেক দাম। অপরদিকে মাংসের দামও বেশি। তাই মাংসের দামটা সহনীয় পর্যায়ে রাখতে বর্তমানে বাংলাদেশে গরুর চাহিদা বাড়াতে হবে।  তাহলে বাংলাদেশে মাংসের দাম কমবে। 
   
সংগঠনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র খামারিদের সুখ-দুঃখ সেভাবে উঠে আসে না। এ মেলার মাধ্যমে খামারিরা নীতি নির্ধারকদের কাছে তাদের সমস্যা তুলে ধরবেন। এ ছাড়া সারাদেশের খামরিদের সঙ্গে শক্ত মেলবন্ধন তৈরির জন্যই এ আয়োজন করা হয়েছে। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি