ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রাজশাহী বোর্ডে এবার কমেছে পাস ও পিজিএ ৫

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১৪, ২৬ নভেম্বর ২০২৩ | আপডেট: ১৬:১৭, ২৬ নভেম্বর ২০২৩

রাজশাহীতে এইচএসসি পরীক্ষায় কমেছে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। এবার এ বোর্ডে পাসের হার ৭৮.৪৬ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ২৫৮ জন শিক্ষার্থী। যা গত বারের চেয়ে প্রায় অর্ধেক।

রোববার বিকেল ৩টার দিকে রাজশাহী পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম ফলাফলের বিস্তারিত প্রকাশ করেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরিফুল ইসলাম জানান, রাজশাহী বোর্ডে এ বছর এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ৪০ হাজার ১১৫ জন পরীক্ষার্থী। যার মধ্যে পাস করেছে ১ লাখ ৮ হাজার ৫৮০ জন।

গত বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৯ হাজার ৪২৩ জন। পাস করেছিল ১ লাখ ৩ হাজার ৩৮৫ জন। পাসের হার ছিলো ৮১.৬০ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছিল ২১ হাজার ৮৫৫ শিক্ষার্থী।

আরিফুল ইসলাম বলেন, পাস ও জিপিএ-৫ প্রাপ্তের দিক থেকে এবারও ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। মেয়েদের পাসের হার ৮৩.৯৭ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৮১৩ জন। অপরদিকে, ছেলেদের পাসের হার ৭৩.৫৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৪৪৫ জন।

এবার কমেছে শূন্য পাসের কলেজের সংখ্যা। একই সঙ্গে বেড়েশে শতভাগ পাসের কলেজ। এ বছর ৪ টি কলেজ থেকে কেউ পাস করেনি। যা গত বছর ছিল ৯টি কলেজ। আর এবার শতভাগ পাসের কলেজের সংখ্যা ৩৭টি। যা গত বছর ছিল ৩১টি কলেজ।

এদিকে, এবারও শতভাগ পাসের গৌরব ধরে রেখেছে দেশের সেরা কলেজগুলোর মধ্যে অন্যতম রাজশাহী কলেজ। এ বছর এ কলেজ থেকে ৪৪৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪১২ জন। রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক এ তথ্য জানিয়েছেন।

অপরদিকে, রাজশাহী বোর্ডের আট জেলার মধ্যে এবার পাসের হারের দিক থেকে এগিয়ে আছে রাজশাহী জেলা। এ জেলা এবার পাসের হার ৮৩.৩৯। এর পরের অবস্থানে রয়েছে বগুড়া জেলা। এ জেলায় পাসের হার ৮৩.২৩। এছাড়াও নাটোর জেলায় ৭৮.০৯, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৭১.৫৬, নওগাঁ জেলায় ৭৬.৪৭, পাবনা জেলায় ৭৬.৩৩, সিরাজগঞ্জ জেলায় ৭৪.৭৪ ও জয়পুরহাট জেলায় পাসের হার ৭৩.৮৫ শতাংশ।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি