ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

বিজিবি-বিএসএফের দৃষ্টিনন্দন ‘রিট্রেট শিরোমনি’ অনুষ্ঠিত

জামাল হোসেন, বেনাপোল থেকে

প্রকাশিত : ১০:১২, ২১ ডিসেম্বর ২০২৩ | আপডেট: ১০:১৪, ২১ ডিসেম্বর ২০২৩

৪৮তম বিজিবি দিবস উপলক্ষে যশোরের বেনাপোল চেকপোস্টের নো-ম্যান্সল্যান্ডে (জিরো পয়েন্টে) বিজিবি-বিএসএফের যৌথ দৃষ্টিনন্দন ‘রিট্রেট শিরোমনি’ অনুষ্ঠিত হয়েছে। পরে বিএসএফ সদস্যদের মিষ্টি ও ফুল উপহার দেওয়া হয়।

বুধবার বিকালে বেনাপোল সীমান্তের শূন্য রেখায় এ আয়োজন করে যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়ন। 

এসময় বিউগল বাজিয়ে গার্ড অব অনার প্রদর্শন করা হয়। এছাড়া কুচকাওয়াজ, সালাম বিনিময় এবং নামানো হয় দু’দেশের জাতীয় পতাকা। মনমুগ্ধকর এ দৃশ্য উপভোগ করেন বাংলাদেশ ও ভারতের বিভিন্ন শ্রেণী পেশার শত শত নারী, শিশু ও পুরুষ।

বিজিবি দিবসের অনুষ্ঠান দু’দেশের বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মিলন মেলায় পরিণত হয়। সুন্দর অনুষ্ঠান উপভোগ করতে পেরে খুশি বলে জানান দর্শনার্থীরা।

দর্শনার্থী ভারতের মনিসা রায়, অরবিন্দ মণ্ডল বলেন, দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কারণে এত কাছ থেকে সুন্দর অনুষ্ঠান দেখার সুযোগ হলো। এ মেলবন্ধন অটুক থাকুক এই আশা করেন তারা।

বাংলাদেশী নাগরিক আমির হামজা বলেন, দুটি দেশের সীমান্তরক্ষীদের আন্তরিকতা ও যৌথ অনুষ্ঠান বিশ্বের মধ্যে অনন্য নজীর স্থাপন করেছে। বিজিবি দিবসের সাফল্য কামনা করেন তিনি।

এসময় বাংলাদেশ বিজিবি’র পক্ষে উপস্থিত ছিলেন যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের কমার্ন্ডিং অফিসার লে. কর্ণেল আহমেদ জামিল, অপারেশনাল পরিচালক লে. কর্নেল আনোয়ারুল মাজাহার, সহকারি পরিচালক মোহাম্মদ মুজাহিদসহ অন্যান্য কর্মকর্তারা।

ভারতের বিএসএফ’র পক্ষে উপস্থিত ছিলেন ভারতের কলকাতা ১৪৫ ব্যাটালিয়ন সহকারি অধিনায়ক অলোক কুমার, ডিসি অবিনাস কুমার, ডিসি অভিনাস কুমার, পেট্রাপোল বিএসএফ ক্যাম্পের কমান্ডার ইমরান হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা।

লে. কর্নেল আহমেদ জামিল বলেন, সীমান্তে সৌহার্দ্য-সম্প্রীতি বজায় রেখে দায়িত্ব পালনের লক্ষে দু’দেশের বিভিন্ন ধর্মীয় ও জাতীয় উৎসবগুলোতে বিজিবি ও বিএসএফ একে অপরকে মিষ্টি ও বিভিন্ন সামগ্রী উপহার দিয়ে শুভেচ্ছা জানানো হয়ে থাকে। এতে করে সীমান্তে দায়িত্ব পালনরত দু’বাহিনীর মাঝে বিরাজমান সুসম্পর্ক আরও সুদৃঢ় হয়।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি