ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘শিশুদের আগামী দিনের সম্পদ হিসেবে গড়ে তুলতে হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৩, ৪ ফেব্রুয়ারি ২০২৪

‘শিশুদের পড়াশোনার সুযোগ করে দেওয়া আমাদের সবার দায়িত্ব। তাদের শিশুদের শ্রমিক হিসেবে নয়, আগামী দিনের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে হবে।’সম্প্রতি শিশুদের নিয়ে আয়োজিত এক উদ্বোধনী সভায় বক্তারা এসব কথা বলেন। 

ইপসা'র কক্সবাজার আঞ্চলিক কার্যালয়ে সুইস সলিডার- এর অর্থায়নে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা কর্তৃক বাস্তবায়িত "ফ্রি কিডস্ প্রজেক্ট" এর আওতায় এই সভার আয়োজন করা হয়। 

ইপসা'র ফোকাল পার্সন মোহাম্মদ আলী শাহীন- এর সঞ্চালনায় সভায় মূখ্য বক্তা হিসেবে বক্তব্য রাখেন সলিডার সুইস- এর টেকনিক্যাল অফিসার লাকী আক্তার। সভায় ইপসা'র কর্মকর্তা মোহাম্মদ আলী শাহীন মূল প্রবন্ধে ফ্রি কিডস প্রকল্প উপস্থাপন করেন। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলার মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক সুব্রত বিশ্বাস, কক্সবাজার জেলা  প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহীদুল আজম, সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা সাইফুর রহমান, ইপসা'র উপপরিচালক খালেদা বেগম, উপজেলা কক্সবাজার সদর উপজেলার যুব উন্নয়ন কর্মকর্তা আশীষ কুমার পাল, কক্সবাজার পৌরসভা ১নং ওয়ার্ডের কাউন্সিলর এস আই এম আক্তার কামাল আজাদ, সমাজ সেবা কার্যালয়ের অফিসার ইমদাদুল শাহীন নিশান প্রমুখ। 

 সভায় জানানো হয়, এক দশকে শিশুশ্রম বৃদ্ধির হার ৬৯ শতাংশ। বিশেষ করে ঝুকিপূর্ণ সেক্টরে শিশুশ্রমিক বৃদ্ধি পাচ্ছে। কক্সবাজার ও চট্টগ্রামে শিশু শ্রমিকদের জীবন মান উন্নয়নে ইপসা এবং সলিডারের উক্ত প্রকল্প বাস্তবায়নে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সকল মহলের সহযোগীতার প্রয়োজন।

অন্যান্য বক্তারা বলেন, শিশুদের ঝুঁকিপূর্ণ শ্রম থেকে বের করে আনতে হলে তাদেরকে নিরাপদ ও বাজার চাহিদা অনুযায়ী কারিগরি প্রশিক্ষণ দিতে হবে, তাদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে হবে।

সভায় স্থানীয় বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধি, অভিভাবক ও শিশুরা উপস্থিত ছিলেন।
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি