ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

দখল-দুষণের চাপে মুন্সিগঞ্জের নদী (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৫, ১৩ আগস্ট ২০১৯ | আপডেট: ১৪:২৭, ১৩ আগস্ট ২০১৯

মুন্সীগঞ্জ শহর ঘেষা নদী ধলেশ্বরী ও মেঘনা। এই নদীপথে প্রতিদিন চলাচল করে শতশত লঞ্চ মালবাহী জাহাজ ও বালুভর্তি বাল্গহেড। দেশের গুরুত্বপূর্ন জলপথ মেঘনা-ধলেশ্বরী এখন দখল-দূষনের চাপে। ক্ষীণ হয়ে আসছে তাদের প্রবাহ।  

মুন্সীগঞ্জ শহর ঘেষা দুুই নদী ধলেশ্বরী ও মেঘনা। নদী দুটোর দুই পাড়েই সক্রিয় দখলদার চক্র। ফলাফল, ক্রমশ ছোট হচ্ছে জলধারা। স্থানীয় প্রভাবশালীরা তীর ঘেঁষা পানিতে মাটি ফেলে ভরাট করে প্রথমে। পরে তৈরি করে স্থাপনা। দখলের সঙ্গে যেন দূষন মেঘনা-ধলেশ্বরীতে চলে আবর্জনা ফেলার মহাযজ্ঞ । 

নদীর তীরে গড়ে ওঠছে কলকারখানা ও ডকইয়ার্ড। মেঘনায়  দখল-দুষণের চাপ কিছুটা কম। ধলেশ্বরীর জীন মরো মরো। এই নদীর  বাড়তি বিড়ম্বনা নোঙ্গর করা মালবাহী কার্গো। 

সম্প্রতি মেঘনার  মোহনায় শুরু হয়েছে দখলের প্রতিযোগিতা। বালু দিয়ে ভরাট হচ্ছে নদী, তীরের ভুমি এবং পাশের ফসলি জমি।

নদী রক্ষায় দ্রত কার্যকর ব্যবস্থা নেয়ার দাবী স্থানীয় জণগণের। স্থানীরা বলছেন, ইন্ডাস্ট্রিগুলো যদি নিয়ম মেনে চলে, তবে এ নদী বাঁচানো যাবে। 

কিছু দিন আগে স্থানীয় প্রশাস নদতীর চিহ্নিত করেছিল। চিহ্নিত সীমানা মানছে না দখলদাররা। এমন অভিযোগ মুন্সিগঞ্জ জেলার পরিবেশবাদীদের।  

নদীর দকলদার দুষনকারীদেও বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছে মুন্সিগঞ্জের জেলা প্রশাসক সায়লা ফারজানা।  বলেন, কলকারখানার মালিকদের নানাভাবে মোটিভেট করার চেষ্টা করছি, তারা যেন নদীতে বর্জ্য নিক্ষেপ না করে।

ভিডিও


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি