ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বগুড়ায় বস্তা বস্তা কাটা টাকা নিয়ে তুলকালাম (ভিডিও)

বগুড়া প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৯, ২৪ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১৬:০৫, ২৪ সেপ্টেম্বর ২০১৯

বগুড়ার শাজাহানপুর উপজেলার খাউড়াব্রিজের নিচে পড়ে থাকা ট্রাক ভর্তি বস্তা বস্তা কাটা টাকা নিয়ে এলাকায় তুলকালাম সৃষ্টি হয়েছে। এতো কাটা টাকা নিয়ে জনমনে সৃষ্টি হয়েছে নানা প্রশ্ন। 

জানা যায়, ট্রাক ভর্তি বস্তা বস্তা এসব কাটা টাকার মালিক বাংলাদেশ ব্যাংক। 

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা শাহাদাত হেসেন জানান, মঙ্গলবার সকাল ১০টার দিকে তিনি দেখতে পান নষ্ট কাটা টুকরা টুকরা ৫০ টাকা, ১০০, ৫০০ ও ১ হাজার নোট। এরপর মুহূর্তের মধ্যে খবর ছড়িয়ে পড়ে পুরো গ্রাম জুড়ে। টাকা দেখতে উৎসুক জনতার ভিড় বাড়ে ওই এলাকায়। 

খবর পেয়ে জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ থানা পুলিশ ঘটনাস্থলে হাজির হন। 

শাজাহানপুর থানার অফিসার ইনচার্জ (তদন্ত) আজাদ জানান, এগুলো জাল টকা নয়। বাংলাদেশ ব্যাংকের পুরাতন আর নষ্ট টাকা পৌরসভা কর্তৃপক্ষ তাদের ট্রাক দিয়ে পরিত্যক্ত স্থানে ফেলে গেছেন। তবে বিষয়টি নিয়ে তদন্ত চলছে বলে জানান তিনি।

এ বিষয়ে বগুড়ায় বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক জগন্নাথ ঘোষ বলেন, নষ্ট হয়ে যাওয়া বা বাতিল টাকার নোট কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম অনুযায়ী নষ্ট করে ফেলা হয়।

তিনি বলেন, আগে এসব নোট পুড়িয়ে ফেলা হত। কিন্তু পরিবেশ অধিদপ্তর বলেছে, তাতে পরিবেশ দূষণ ঘটে। তাই এখন ১০০ থেকে ১০০০ টাকার নোট মেশিনে কুচি কুচি করে কেটে ফেলা হয়। পরে আমরা তা পৌরসভার মাধ্যমে ফেলে দেওয়ার ব্যবস্থা করি।

বাংলাদেশ ব্যাংকের এই কর্মকর্তা জানান, তাদের কাছে ১৮০০ বস্তা বাতিল নোটের টুকরো জমা আছে। তার মধ্যে ২৪০ বস্তা গত রোববার সন্ধ্যায় পৌরসভার ট্রাকে করে খাড়ুয়া ব্রিজের কাছে ফেলা হয়। এর মধ্যে ১০০, ৫০০ ও ১০০০ টাকার বাতিল নোট ছিল।

এছাড়া বগুড়ার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক জগদিশ চন্দ্র ঘোষ জানান, ৩৭০ বস্তা অর্থাৎ তিন ট্রাক অকার্যকর টাকা টুকরা টুকরা করে ফেলে দেয়া হয়েছে। তবে এভাবে লোকালয়ে টাকা ফেলানো সঠিক কিনা? এমন প্রশ্নের জবাবে কোনো মন্তব্য করেননি তিনি। আর টাকার পরিমাণ কত তাও বলতে রাজি হননি বাংলাদেশ ব্যাংকের এ কর্মকর্তা।

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি