ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

‘শীতে এ পর্যন্ত ৩২ লাখ কম্বল বিতরণ হয়েছে’ 

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ২০:৩১, ৩ জানুয়ারি ২০২০

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানান, শীত মোকাবেলার জন্য এ পর্যন্ত সারাদেশে প্রায় ৩২ লাখ কম্বল, ৪১লাখ টাকার শিশুদের পোষাক, ২০লাখ টাকা শিশু খাদ্যের জন্য এবং শীতার্ত অঞ্চলের প্রতিটি জেলায় ১০লাখ করে এ পর্যন্ত এক কোটি ৬৮লাখ টাকা দেওয়া হয়েছে। এর মধ্যে ঠাকুরগাঁওয়ে ইতোমধ্যে ৪১হাজার কম্বল বিতরণ করা হয়েছে। 

প্রতিমন্ত্রী শুক্রবার বিকেলে ঠাকুরগাঁয়ে জেলা পরিষদ মিলনায়তন চত্বরে শীতার্ত পাচশ’ জন দুঃস্থ মানুষের মাঝে কম্বল, ১২৫ জন শিশুকে হরলিক্স, শীতবস্ত্র ও ৫০ জন  বয়োজ্যেষ্ঠ মানুষের মাঝে শুকনা খাবার বিতরণ করেছেন। এছাড়াও তিনি জেলার গৃহহীনদের গৃহ নির্মাণে অতিরিক্ত এক হাজার বান্ডেল টিন ও নগদ ত্রিশ লাখ টাকা বরাদ্দের ঘোষণা দেন ।  

এর আগে মন্ত্রী, জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে এক মতবিনিময় সভায় এবং জেলা পরিষদ মিলনায়ন চত্বরে  প্রধান অতিথি হিসেবে অংশ নেন। 

জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত উভয় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ত্রান ও দুর্যোগ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ্ কামাল, মহাপরিচালক মোঃ মহসীন, অতিরিক্ত পুলিশ সুপার আবু তাহের মোহাম্মদ আব্দুল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এ্যাড.অরুনাংশু দত্ত টিটো, সাধারণ সম্পাদক মোশারুল ইসলাম প্রমূখ ।  
 
সভায় জেলার প্রাকৃতিক অবস্থা সহ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় গৃহীত কার্যক্রমের অগ্রগতি ও বাস্তবায়নে সন্তোষ প্রকাশ করে প্রতিমন্ত্রী যে কোন পরিস্থিতিতে, যে কোন দুর্যোগে জনগণকে হতাশ না হওয়ার আহবান জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেকোন প্রতিকুল অবস্থার মধ্যে জনগণের পাশে রয়েছেন। তিনি মানবিক সহায়তার খাতগুলো সঠিকভাবে বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন। 

এসময় প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জল দৃষ্টান্তমূলক দেশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশটিকে স্বাধীন করেছিলেন সাম্প্রদায়িক সম্প্রীতির আদর্শে। আমাদের সংবিধানেও তা উল্লেখ্য আছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা তারই ধারাবাহিকতায় কাজ করে যাচ্ছেন। আওয়ামীলীগ সরকারের আমলে এদেশে শীতের কষ্টে এবং না খেয়ে কেউ মারা যাবে না । প্রতিটি অসহায় শীতার্ত মানুষের মাঝে ত্রাণ পৌছে দেওয়া হচ্ছে। ত্রাণ মন্ত্রণালয়ের কিছু অসাধু কর্মকর্তার কারণে মাঝে দুর্নীতির অভিযোগ উঠেছিল উল্লেখ করে মন্ত্রী জোড় দিয়ে বলেন, এখন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পূর্ণ দুর্নীতি মুক্ত। 

প্রতিমন্ত্রী আরো বলেন, যারা জনগনের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে চায় এবং দুস্থ-অসহায় মানুষের হক নিয়ে ব্যবসা করতে চায় ঐ সমস্ত লোকজনকে ইতোমধ্যে ত্রাণ মন্ত্রাণালয় থেকে বয়কট করা হয়েছে। তাদের সরবারাহকৃত নি¤œ মানের কম্বল অনেক জেলায় বিতরণ বন্ধ করে দেয়া হয়েছে। তারা অনেক চেষ্টা করেছিলো আমাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ বাস্তবায়ন করার। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশে তাদেরকে বয়কট করা সম্ভব হয়েছে। পরে মন্ত্রী পঞ্চগড় জেলার উদ্দেশে রওনা দেন । 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি