ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২, || মাঘ ৫ ১৪২৮

কুড়িগ্রামে বিশ্ব কুষ্ঠ দিবসে র‌্যালি ও আলোচনা সভা

কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৪৪, ২৬ জানুয়ারি ২০২০

‘প্রতিবন্ধিতা ও বৈষম্যহীন স্বদেশ-কুষ্ঠমুক্ত হোক, আমাদের বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে সারাদেশের ন্যায় কুড়িগ্রামেও বিশ্ব কুষ্ঠ দিবস পালন করা হয়েছে। জেলা স্বাস্থ্য বিভাগ ও আরডিআরএস বাংলাদেশ যৌথ উদ্যোগে দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

রোববার (২৬ জানুয়ারি) সকালে সিভিল সার্জন কার্যালয় হতে বিভিন্ন সচেতনমূলক ব্যানার, ফেষ্টুনসহ একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তা-কর্মচারি, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি এবং কুষ্ঠ রোগীসহ প্রায় ২৫০ জন নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে সিভিল সার্জন কার্যালয় মিলনায়তনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডা. হাবিবুর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, প্রধান অতিথি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবু মো. জাকিরুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডা. বোরহানুল আলম সিদ্দিকী, স্যানেটারি ইন্সপেক্টর জহুরুল হক, সিভিল সার্জন কার্যালয়ের প্রোগ্রাম অর্গানাইজার মো. হান্নান, আরডিআরএস বাংলাদেশের সদর উপজেলা ম্যানেজার জাকির হোসেন প্রমুখ।

বক্তারা কুষ্ঠ রোগের কুফল এবং এর থেকে পরিত্রাণ পেতে করণীয় নিয়ে আলোচনা করেন। তারা এসময় কুষ্ঠ রোগী নির্ণয় এবং কুড়িগ্রামকে কুষ্ঠরোগ মুক্ত করতে সবাইকে তাদের অবস্থান থেকে এগিয়ে আসার আহ্বান জানান।

আলোচনা সভায় গত বছর ৩২ জন কুষ্ঠ রোগীকে শনাক্ত ও চিকিৎসা প্রদান করাসহ ১৯৮১ হইতে ২০১৮ পর্যন্ত জেলায় ৫ হাজার ৩৩২ জন কুষ্ঠ রোগী শনাক্ত এবং চিকিৎসা প্রদান করার তথ্য তুলে ধরা হয়।
 
এআই/

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি