ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

করোনা ভাইরাস পরীক্ষায় আখাউড়া চেকপোস্টে থার্মাল স্ক্যানার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

প্রকাশিত : ১১:৩৮, ৭ ফেব্রুয়ারি ২০২০

করোনা ভাইরাস পরীক্ষার জন্য অবশেষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোষ্টে মিনি থার্মাল স্ক্যানার আনা হয়েছে। শুক্রবার সকাল থেকে চেকপোস্টের ইমিগ্রেশন ভবনের সামনে বসানো মেডিকেল ডেস্কে থার্মাল স্ক্যানার দিয়ে যাত্রীদের পরীক্ষা  করা হচ্ছে। 

মিনি থার্মাল স্ক্যানার দিয়ে এক মিটার দূর থেকেই যাত্রীর শরীরের তাপমাত্র মাপা যাবে। এর আগে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোষ্টের মেডিকেল ডেক্সের কর্মীরা শুধুমাত্র থার্মোমিটার ও স্টেথোস্কোপ দিয়ে যাত্রীদের পরীক্ষা করতেন। 

খোঁজ নিয়ে জানা গেছে, চীনে করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করার পর করোনাভাইরাস ঠেকানোর উদ্যোগ গ্রহণ করে স্বাস্থ্য বিভাগ। দেশের সবকটি বিমান, নৌ ও স্থলবন্দরে বসানো হয় মেডিকেল ডেস্ক। 

এর ধারাবাহিকতায় গত ২৬ জানুয়ারি আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টেও এই মেডিকেল ডেস্ক বসানো হয়। কিন্তু এই মেডিকেল ডেস্কে মিনি থার্মাল স্ক্যানার না থাকায় যথাযথভাবে করোনাভাইরাস পরীক্ষা করা যেত না। শুধুমাত্র থার্মোমিটার ও স্টেথোস্কোপ দিয়েই যাত্রীদের পরীক্ষা করতেন মেডিকেল ডেস্কের কর্মীরা। মূলত সম্প্রতি চীন ভ্রমন করেছেন এ ধরনের যাত্রীদেরকেই পরীক্ষা করা হয় এই মেডিকেল ডেস্কে।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডাঃ মো. শাহ আলম বলেন, শুক্রবার সকাল থেকেই মিনি থার্মাল স্ক্যানার দিয়ে পরীক্ষার কাজ চলছে। এই স্ক্যানার দিয়ে এক মিটার দূর থেকেই যাত্রীর শরীরের তাপমাত্রা মাপা যাবে। যদি কোনো যাত্রীর শরীরের তাপমাত্রা বেশি পাওয়া যায় তাহলে স্বাস্থ্যগত কিছু বিষয়ে প্রশ্ন করে তার রোগ নির্ণয় সহজ হবে এবং তাকে পর্যবেক্ষণে রাখা হবে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি