ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিশ্ব বন্যপ্রাণী দিবসে লাউয়াছড়া বনে বৃক্ষ রোপন

মৌলভীবাজার প্রতিবেদক

প্রকাশিত : ১৭:৪০, ৫ মার্চ ২০২০

বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে মৌলভীবাজারের কমলগঞ্জ লাউয়াছড়া বনে বন্যপ্রাণীদের খাবার উপযোগী বিভিন্ন জাতের ফলজ বৃক্ষ রোপন করা হয়েছে।

জীববৈচিত্র  সংরক্ষনে প্রধান মন্ত্রীর জাতীয় পুরস্কার প্রাপ্ত সাংবাদিক বিকুল চক্রবর্তীর উদ্যোগে এ বৃক্ষ রোপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ শ্রীমঙ্গল এর সহকারী বন সংরক্ষক আনিসুর রহমান। সাংবাদিক বিকুল চক্রবর্তীর পরিচালনায় এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমজা মৌলভীবাজারের সিনিয়র সহ-সভাপতি আহমদ ফারুক মিল্লাদ, রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন, অধ্যাপক রজত শুভ্র চক্রবর্তী, সাংবাদিক বিক্রমজিৎ বর্ধন ও কাউছার আহমদ রিয়নসহ বন বিভাগের অনান্যরা।


 
রোপনকৃত বৃক্ষের মধ্যে ছিলো ডুমুর, বট, লটকন, জাম, পেয়ারা, কাঠাল ও আমসহ আরো বিভিন্ন প্রজাতির দেশীয় ফল। এ বৃক্ষ রোপন কর্মসূচী সফল করতে সার্বিক সহযোগীতায় ছিলেন লাউয়াছড়াস্থ বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগ ও শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাব।

এ সময় বিকুল চক্রবর্তী বলেন, মূলত বৃক্ষ রোপনে ও প্রাণীর প্রতি মমত্ববোধ সৃষ্টির জন্য এ বৃক্ষ রোপন কর্মসূচী পালন করা হয়। তিনি বলেন, এ জেলার বন্যপ্রাণীর শেষ আশ্রয়স্থল লাউয়াছড়া বনকে রক্ষায় প্রত্যেকের জায়গা থেকে কাজ করতে হবে। এই বনকে ভাবতে হবে আমাদের নিজেদের শরীরের অংশ। আর এটি যদি নিজেদের অংশ হয় তাহলে এর ভিতরে শব্দ দূষণ, আগুন জ্বালানো ও গাছ কাটার ঘটণা ঘটলে তবে তা হবে নিজের শরীরেরই অংশ কর্তনের সামিল।  

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি