ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

নওগাঁয় নার্সের করোনা শনাক্ত

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৬, ২৪ এপ্রিল ২০২০

নওগাঁয় প্রথমবারের মতো এক নারীর শরীরে করোনা শনাক্ত হয়েছে। আক্রান্ত ওই নারী জেলার রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন সেবিকা। 

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে তার করোনা আক্রান্তের বিষয়টি নিশ্চিত হয় বলে আজ শুক্রবার সকালে নিশ্চিত করেন জেলা সিভিল সার্জন মো. আখতারুজ্জামান। এতে তার কোয়ার্টার লকডাউন করা হয়েছে। তবে, কিভাবে আক্রান্ত হলেন তা এখনও নিশ্চিত নন ওই নার্স। 

এছাড়া তার সংস্পর্শে আসা চিকিৎসক, সেবিকা ও অনান্য স্বাস্থ্য কর্মীদের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া তিনি অন্য যেসব মানুষের সংস্পর্শে গিয়েছিলেন তাদের খুঁজে বের করার চেষ্টা চলছে। এ নিয়ে জেলাজুড়ে আতঙ্ক দেখা দিয়েছে। 

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, ২৫ বছর বয়সী ওই নার্সের উপসর্গ দেখা দেওয়ায় গত মঙ্গলবার স্বাস্থ্য বিভাগ তার নমুনা সংগ্রহ করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর পরীক্ষাগারে পাঠায়। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে ইমেইলে তার নমুনা প্রতিবেদন আসে। এতে তার করোনা পজেটিভ বলে জানানো হয়।

জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও সিভিল সার্জন মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, ‘ওই সেবিকা করোনায় আক্রান্ত নিশ্চিত হওয়ার পরপরই বিষয়টি রাণীনগর উপজেলা প্রশাসন ও উপজেলা মেডিকেল টিমকে জানানো হয়েছে। ইতোমধ্যে ওই সেবিকার সংস্পর্শে আসা অন্যান্য স্বাস্থ্যকর্মীদের হোম কোয়ারেন্টিনে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।’ 

করোনায় আক্রান্ত ওই সেবিকা বলেন, গত ১৯ এপ্রিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক সন্দেহমূলক তার নমুনা সংগ্রহ করার পর আর হাসপাতালে যাইনি। বাসাতেই হোম কোয়ারেন্টাইনে আছি। বেশ কিছুদিন আগে নারায়ণগঞ্জ থেকে আগত এক গর্ভবতী হাসপাতালে বাচ্চা প্রসব করানো হয়। এছাড়া টিকাদান কর্মসূচির ডিউটি করা হয়েছে। কিন্তু আমার জ্বর, সর্দি ও কাশি করোনার কোন উপসর্গ আমি উপলদ্ধি করি নাই। তার পরেও আমার কিভাবে করোনা পজেটিভ হল নিজেও ধারণা করতে পারছি না।’
 
এদিকে সিভিল সার্জনের কন্ট্রোলরুম সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় জেলার ১১টি উপজেলার মধ্যে ১০টি উপজেলায় নতুন করে ১৩১ জনকে হোম কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৩ হাজার ৯শ ৮৫ জনকে এ ব্যবস্থায় আনা হলো এছাড়া প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আনা হয় ১৩ জনকে। আর মেয়াদ পূর্ণ করায় নতুন ১৯৩ জনসহ এখন পর্যন্ত ছাড়পত্র দেয়া হয়েছে ২ হাজার ৮৩৬ জনকে। ফলে, বর্তমানে  ৯ জন প্রতিষ্ঠানিকসহ মোট কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ১৬২ জন। 

এ পর্যন্ত ৪৫৮ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ল্যাবে পাঠানো হয়েছে। এদের মধ্যে বৃহস্পতিবার রাত পর্যন্ত প্রাপ্ত ফলাফলে একজনের শরীরে করোনা শনাক্ত হয়। 

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি