ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

গাজীপুরে শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ

গাজীপুর প্রতিনিধি 

প্রকাশিত : ১৭:১৪, ২ মে ২০২০

গাজীপুরে কুনিয়া এলাকায় শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদ ও চাকরিতে পুনর্বহালের দাবিতে বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। আজ শনিবার সকাল থেকে মহানগরের তারগাছ এলাকার অনন্ত ক্যাজুয়াল লিমিটেড নামের পোশাক কারখানার বিরুদ্ধে এ বিক্ষোভ করেন তারা। 

এসময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করা হয়। এতে করে মহাসড়কের দু‘পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। আটকা পড়ে বিপুল সংখ্যক কাভার্ডভ্যান ও লড়ি।  
পরে শিল্প পুলিশ ধাওয়া দিয়ে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। এসময় কর্তৃপক্ষ শ্রমিকদের চাকরিচ্যুত করা হবে না এমন প্রতিশ্রুতি দিলেও মহাসড়ক ছেড়ে দেন তারা। আগামীকাল থেকে তাদের কর্মস্থলে যোগ দেয়ার কথা রয়েছে। 

বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, ‘করোনা মহামারির কারণ দেখিয়ে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ ঝুলিয়ে দেয় কর্তৃপক্ষ। শনিবার কারখানা খুলে দেয়া হলেও এক বছরের কম সময় চাকরিরত শ্রমিকদের কারখানায় প্রবেশ করতে দেয়নি।’ 

শিল্প পুলিশ জানায়, ‘বিজিএমইএর নির্দেশে স্বল্প সংখ্যক শ্রমিক দিয়ে কাজ করানোর কথা থাকলেও সকল শ্রমিক কারখানায় আসে। কর্তৃপক্ষ নির্দেশনা অনুযায়ী এক হাজার শ্রমিককে কারখানায় প্রবেশ করতে না দিয়ে তাদের চাকরি বহাল রেখে অর্ধেক বেতন দেয়ার সিদ্ধান্ত নেন। এ নিয়ে শ্রমিকদের মধ্যে ভুল বুঝাবুঝি হলে তারা মহাসড়ক অবরোধ করে। পরে শ্রমিকদের চাকরিচ্যুত করা হবে না এমন প্রতিশ্রুতি দিলে শ্রমিকরা অবরোধ  তুলে নেয়।’

এআই//আরকে//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি