ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পরিধেয় কাপড় পেল কোয়ারেন্টাইনে থাকা ৪১২ রোহিঙ্গা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১২, ৫ মে ২০২০

করোনা ভাইরাসের (কোভিড-১৯) ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত রাখতে কক্সবাজারের নয়াপাড়া ও কুতুপালং ক্যাম্পে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা ৪১২ জন রোহিঙ্গা সদস্যেদের মাঝে বিভিন্ন ধরনের পোশাকাদি (পরিধেয় কাপড়) বিতরণ করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। গত ২ মে সংবাদমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কক্সবাজার জেলায় পরিচালিত মিয়ানমার রিফিউজি রিলিফ অপারেশনের প্রোগ্রাম ম্যানেজার মো: কেরামত আলী জানান, কক্সবাজার জেলায় অবস্থিত নয়াপাড়া ও কুতুপালং ক্যাম্পের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা ৪১২ জন (পুরুষ ১৭২ জন, মহিলা ১৯২ ও শিশু ৪৮ জন) মিয়ানমারের নাগরিককে ব্যবহার্য পোশাক (জামা-কাপড়) প্রদান করা হয়েছে। এছাড়াও প্রাতিষ্ঠানিক এই কোয়ান্টাইনের  ব্যবস্থাপনায় সরকারের পাশাপাশি তদারকির দায়িত্বে রয়েছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির এমআরআরও প্রোগ্রাম।

এছাড়াও গত ২৪ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ১৬টি ক্যাম্পে বসবাসরত প্রায় ৭০ হাজার মিয়ানমারের নাগরিক (প্রতিদিন ১০ হাজার ব্যক্তি) ক্যাম্পের বিতরণ কেন্দ্রে প্রবেশের আগে নিয়মিত হাত ধোয়ার অনুশীলন করছে। পাশাপাশি, তারা নিজ ঘরে ফিরেও জীবাণুনাশক সাবান দিয়ে হাত ধোয়া কার্যক্রম নিয়মিত চালিয়ে যাচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। 

রেড ক্রিসেন্ট সোসাইটির মিয়ানমার রিফিউজি রিলিফ অপারেশন কর্মকর্তারা জানান, নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে এ পর্যন্ত ১৬টি ক্যাম্পের ১৪ হাজার ২৩৫ জন মিয়ানমারের নাগরিকের মাঝে ৩ লাখ ৮৫ হাজার ৭১০টি জীবাণুনাশক সাবান বিতরণ করা হয়েছে। এছাড়াও স্বাস্থ্য সুরক্ষার নানা উপকরণ (হাইজিন কিট) বিতরণ অব্যাহত রয়েছে। এছাড়াও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণে ক্যাম্পে বসবারতদের প্রতিদিনই শরীরের তাপমাত্রা মাপা ও রেকর্ড কার্যক্রম নিয়মিতভাবে চলছে। 

এদিকে, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি করোভাইরাস এর কারণে ক্ষতিগ্রস্ত সারাদেশের অসহায় ও কর্মহীন মানুষদের মাঝে খাদ্যা সহায়তা বিতরণ অব্যাহত রেখেছে। দেশের ৬৪ জেলার ৬৮টি রেড ক্রিসেন্ট ইউনিটের মাধ্যমে এসব খাদ্য সহায়তা (ফুড পার্সেল) নিম্ন আয়ের অসহায় মানুষদের মাঝে বিতরণ করা হচ্ছে। 

অন্যদিকে, সারাদেশে হাসপাতাল ও বিভিন্ন প্রতিষ্ঠানকে জীবাণুমুক্ত করতে জীবাণুনাশক স্প্রে করণ, স্বাস্খ্য সুরক্ষা উপকরণ বিতরণ (হাইজিন কিট, হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক সাবান,হ্যান্ড গ্লাভস,আই প্রটেকটর, মাস্ক, পিপিই), হাত ধোয়ার জন্য বিভিন্ন স্থানে বেসিন স্থাপনসহ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সচেতনতামূলক তথ্য প্রচার -প্রচারণা কার্যক্রম অব্যাহত রয়েছে বলেও জানানো হয়।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি