ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অন্যের জন্য লাইনে দাঁড়িয়ে দিনে আয় ১৮ হাজার টাকা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৭, ১৭ জানুয়ারি ২০২২ | আপডেট: ২১:০৯, ১৭ জানুয়ারি ২০২২

বাস-ট্রেন কিংবা সিনেমার টিকেট থেকে শুরু করে সুপার শপ, যেখানেই যান না কেন, নিত্য শুনতে হয়, ‘লাইনে দাঁড়ান’। কথাটি শুনতে যে, কারোই খুব একটা ভালো লাগে না, তা আর বলার অপেক্ষা রাখে না। তবু শৃঙ্খলার জন্য এই নিয়ম মানতেই হবে। তবে এই লাইনে দাঁড়ানোকেও যে কেউ পেশা হিসাবে নিতে পারে, তা অবশ্য আশ্চর্যেরই বটে! 

সম্প্রতি লন্ডনের এক ব্যক্তিকে পাওয়া গেছে, যিনি অন্যের জন্য লাইনে দাঁড়ানোকে পেশা হিসাবেই নিয়েছেন। ফ্রেডি বেকিট নামের ৩১ বছর বয়সী ওই ব্যাক্তি বলেন, এই কাজে দিনে ঘণ্টাপ্রতি তার চার্জ ২০ পাউন্ড। সেই হিসাবে দিনে আট ঘণ্টা দাঁড়ালে ১৮ হাজার টাকার বেশি আয় করছেন তিনি। 

পশ্চিম লন্ডনের ফুলহ্যামের বাসিন্দা বেকিট। বেকিটের ভাষ্য, এই কাজের জন্য অনেক ধৈর্য এবং ঠাণ্ডা মাথার প্রয়োজন। কারণ, ‘দাঁড়িয়ে থেকে আয়’ বিষয়টি শুনতে যত সহজ, বাস্তবে মোটেও ততটা সহজ নয়। শীতকালে বরফপড়া ঠাণ্ডার মধ্যেও দাঁড়িয়ে থাকতে হয়েছে ফ্রেডিকে। মূলত ধনী, এবং বৃদ্ধ ব্যক্তিরাই ফ্রেডির প্রধান কাস্টমার। 

ফ্রেডি জানিয়েছেন, তার সবচেয়ে ভালো দিন যায় যেদিন অ্যাপোলো থিয়েটারের মতো জায়গাগুলোতে জনপ্রিয় কোনো অনুষ্ঠান থাকে। এসব অনুষ্ঠানের টিকিট সংগ্রহের জন্য ব্যস্ত ধনী লোকদের জন্য লাইনে দাঁড়ান তিনি। এই পেশাটির একটি নামও রয়েছে, যারা এই কাজ করেন, তাদের লন্ডনে কিউয়ার বলা হয়।  

শীতকালে তুলনামূলক আয় কম হয়, কারণ এ সময় মানুষ ঘর থেকে কম বের হয়, তাই অনুষ্ঠানও কম হয়। তবে গরমকালে সেই ‘ক্ষতি’ অনেকটাই পুষিয়ে নেন বলে জানান ফ্রেডি। এসময় লন্ডনে বড় বড় সব অনুষ্ঠান আয়োজন করা হয়। তাতে লোকসমাগমও হয় প্রচুর।

ফ্রেডি পোষা প্রাণীর দেখভাল, প্যাকিং, খাবর বা জিনিসপত্র আনা-নেওয়া ও বাগানের কাজও করেন। স্থানীয় একটি অনলাইন মার্কেটপ্লেসে নিজের সেবাগুলোর জন্য সম্প্রতি বিজ্ঞাপনও দিয়েছেন তিনি।

এমন পেশার জন্য ফ্রেডির পরিবার ও বন্ধুরা মজাই পেয়েছেন, তবে অবাক হননি মোটেও! কারণ ফ্রেডি বরাবরই এমন। 

সূত্র: টাইমস নাউ

এসবি/ 
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি