ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

যথাযথ ব্যবস্থাপনাই পারে বন্যার ক্ষয়ক্ষতি সর্বনিম্ন পর্যায়ে আনতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০০, ২৪ আগস্ট ২০২০

বাংলাদেশ এগ্রিবিজনেস সোসাইটির মেম্বার নিয়ামুল ইসলাম এবং জেবা আনিকা নিবিড়ের উপস্থাপনায় বাংলাদেশ এগ্রিবিজনেস সোসাইটি কর্তৃক “বন্যা ও বন্যা পরবর্তী পুনর্বাসন” শীর্ষক ভার্চুয়াল সেশন অনুষ্ঠিত হয় গত ২৪ আগস্ট, ২০২০। 

আলোচনায় প্যানেলিস্ট হিসেবে সংযুক্ত ছিলেন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খন্দকার মোকাদ্দেম হোসেন,  আরন্যক ফাউন্ডডেশনের নির্বাহী পরিচালক ফরিদউদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের  ডিপার্টমেন্ট অব ডিজাস্টার সাইন্স ম্যানেজমেন্টের প্রফেসর ড. মোঃ জিল্লুর রহমান এবং মিডিয়া ব্যক্তিত্ব হিসেবে সংযুক্ত ছিলেন চ্যানেল ২৪ এর সিনিওর রিপর্টার 
ফয়জুল সিদ্দিকি। 

সূচনা বক্তব্যে সঞ্চালক নিয়ামুল ইসলাম  প্রতিবছর বন্যার ভয়াবহতা তুলে ধরেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খন্দকার মোকাদ্দেম হোসেন বন্যা পরবর্তী সময়ে পুনর্বাসন ও কৃষি ব্যবস্থাপনা বিষয়ে সারসংক্ষেপ তুলে ধরেন এবং জনপদ থেকে দ্রুত  বন্যার পানি  নিঃসরণের উপায় গুলো বর্ণনা করেন। 

আরন্যক ফাউন্ডডেশনের নির্বাহী পরিচালক ফরিদউদ্দিন আহমেদ বন্যার পর জমিতে পড়ে থাকা উর্বর  পলি ব্যবহার করে এবং বন্যার পানির সাথে লড়তে পারে এমন  শস্যের জাত  রোপন করে কৃষকদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনার বিষয়ে আলোকপাত করেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের  ডিপার্টমেন্ট অব ডিজাস্টার সাইন্স ম্যানেজমেন্টের প্রফেসর ড. মোঃ জিল্লুর রহমান বন্যার ক্ষয়ক্ষতি কমানোর উপায় গুলো বর্ণনা করেন। বন্যা পরবর্তী সময়ে কৃষিপণ্য বাজারজাতকরণে বিকল্প যোগাযোগ ব্যবস্থার ব্যবহার প্রসঙ্গেও আলোচনা করেন তিনি। 

মিডিয়া ব্যক্তিত্ব ফয়জুল সিদ্দিকি বন্যা কবলিত এলাকায় প্রশাসন এবং জনগণের যৌথভাবে কাজ করার প্রয়োজনীয়তা বিশদভাবে তুলে ধরেন।  এছাড়া প্ল্যাটফর্মের কোর গ্রুপের সম্মানীত সদস্যসহ প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ ও বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা তাদের মতামত তুলে ধরেন। সংলাপে সরকারি কর্মকর্তা, যুব প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ব্যাক্তিখাতের উদ্যোক্তা, সমাজকর্মী, পেশাজীবী, গণমাধ্যমকর্মী সহ নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি