ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

সৈয়দা হোসনে আরা-আলম খান ফাউন্ডেশন’র বৃক্ষরোপন কর্মসূচি 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৮, ৩ অক্টোবর ২০২০

কর্ণফুলি উপজেলা, বড়উঠান মৌলভী বাড়ীতে “সৈয়দা হোসনে আরা-আলম খান ফাউন্ডেশন’র” উদ্যোগে ২ অক্টোবর ২০২০ “বৃক্ষরোপন কর্মসূচি ও আলোচনা সভা” ফাউন্ডেশন’র চেয়ারম্যান মোহাম্মদ মোকাম্মেল হক খান’র সভাপতিত্বে অনুষ্টিত হয়। 

প্রধান অতিথি হিসেবে কর্ণফুলি উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও সমাজ সেবক মো. মেজবাহ উদ্দিন খান, সন্মানিত অতিথি চট্টগ্রাম জেলা বঙ্গবন্ধুর মহিলা পরিষদের সহ-সভাপতি মেহের নিগার খান নাদিরা উপস্থিত ছিলেন। এছাড়া অন্যান্যদের মধ্য উপস্থিত ছিলেন ফাউন্ডেশন’র উপদেষ্টা খোরশেদুল আলম খান, সাইফুল্লা খান,এরশাদউল্লাহ খান, মোহাম্মদ গোলাম ফারুক, ফাউন্ডেশন’র সচিব মো. রেজাউল হক খান, ইউপি মেম্বার সাজ্জাদ হোসেন খান সুমন, হাবিবুল হক খান,মো. মিজানুল হক খান, ইফতেখারুল হক খান, ফয়েজ আহমদ চৌধুরী, মফিজুর রহমান চৌধুরী, শাহনেওয়াজ খান, মহানগর ছাত্রলীগের সদস্য হেমায়েতুল ইসলাম খান, সাইফুউদ্দিন খান, সায়ামউদ্দিন খান তুসার, মাইমুনুল ইমলাম খান, আলীমুল্লা, কলিমুল্লা খান, মোঃ রাব্বি, মোঃ সামি, নুরুল আবসার, জুনায়েদ, এজাজ, মোঃ ময়নু, জিহান, রাকিব, অসিউর রহমান, করিম, রাকিব, মোঃ সাইফু, মোঃ মাহবু, মোরশেদ, সাগর প্রমূখ।

প্রধান অতিথি মোঃ মেজবাহ উদ্দিন খান- “লাগানো গাছের পরিচর্যা করি, পরিবেশের উন্নতি করি” এ স্লোগান ধারণ করে “বৃক্ষরোপন কর্মসূচি ও ঘরে ঘরে গাছের চারা বিতরণ” উদ্বোধন করেন। বৃক্ষরোপণের এর মত মহান এ উদ্যোগকে স্বাগত এবং ফাউন্ডেশন’র চেয়ারম্যান ও সমাজ সেবক মোহাম্মদ মোকাম্মেল হক খান’র করোনাকালিন লকডাউন এর সময় ঘরে ঘরে বিভিন্ন খাদ্য সামগ্রী পৌছানো সহ নিঃস্বার্থ ভাবে সামাজিক বিভিন্ন উন্নয়নমুলক কাজের ভূয়সী প্রশংসা করেন। তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে আনোয়ারা-কর্ণফুলীর গণমানুষের আস্থার ঠিকানা, সফল ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি মহোদয়ের গৃহীত বিভিন্ন কর্মসূচীর কথা কৃতজ্ঞচিত্তে ব্যক্ত করেন। 

ফাউন্ডেশন’র চেয়ারম্যান মোহাম্মদ মোকাম্মেল হক খান সভাপতির বক্তব্যে-একটি গাছ, একটি জীবন, বৃক্ষরোপনে গড়ে তুলি সুন্দর এ ভুবন। মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এক কোটি গাছের চারা লাগানোর কর্মসূচীর ধারাবাহিকতায় “সৈয়দা হোসনে আরা-আলম খান ফাউন্ডেশন’র”  উদ্যোগে আরো ব্যাপক ভাবে এবছরও বিভিন্ন ফলজ, বনজ ও ওষুধি গাছের চারা রোপন করা হয়। বৃক্ষরোপনের পাশাপাশি গত বছর প্রথম বারের মত বড়উঠান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা-শিক্ষক, ছাত্র-ছাত্রী ও এলাকা বাসীকে নিয়ে “বৃক্ষ পরিচর্যা কর্মসূচী” পালন করা হয়। বর্ষাকালে “বৃক্ষরোপন কর্মসূচি দিবস” যেমন পালন করে তেমনি প্রতি বছর শীতকালকে “বৃক্ষ পরিচর্যা কর্মসূচি দিবস” পালন করার জন্য সরকারের কাছে আহবান জানান। জলবায়ু পরিবর্তনের কারনে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে গেছে, শীতকালে মাটি শুকনো থাকে, পানির অভাবে অনেক গাছ মরে যাচ্ছে। আগাছা পরিস্কার করে গোবর সার ও পানি দিলে গাছ সতেজ হয়ে উঠবে এভাবে মানুষকে উৎসাহিত করেন। সন্মানিত অতিথি মেহের নিগার খান নাদিরা- বৃক্ষরোপণে প্রতিটি এলাকায় শিশুদের উৎসাহিত ও নারীদের এগিয়ে আসার আহবান জানান। 

উল্লেখ্য যে ২০০৮ সাল থেকে ব্যক্তিগত বাগান ও ফাউন্ডেশন’র উদ্যোগে বিভিন্ন প্রতিষ্টান, মসজিদ, মাদ্রাসা ও স্কুলে ফলজ, বনজ ও ওষুধি গাছের চারা রোপন, মাসব্যাপি ঘরে ঘরে বিভিন্ন প্রজাতির গাছের চারা বিতরন করে আসছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি