ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সহজ ব্যবসা সূচকে বাংলাদেশ ১৭৬ তম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৫, ২৩ জুলাই ২০১৭ | আপডেট: ১৬:২৯, ২৪ জুলাই ২০১৭

সহজ ব্যবসা সূচকে (ইজি অফ ডুইং বিজনেস) ১৯০টি দেশের মধ্যে ১৭৬ তম অবস্থানে বাংলাদেশ। রোববার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ(বিডা)`র এক গবেষণা পত্রের ফলাফলে এ তথ্য জানানো হয়।

`ট্রেডিং এক্রোস বর্ডার` শীর্ষক ওই গবেষণাপত্রের ১ম খসড়া প্রকাশ উপলক্ষে এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে সভাপতিত্ব করেন বিডা’র পরিচালক তৌহিদুর রহমান খান। খসড়া গবেষণাপত্রটি উপস্থাপন করেন বিডা’র উপপরিচালক ড. সঞ্জয় চক্রবর্তী।

গবেষণায় বলা হয়, সহজ ব্যবসা সূচকের সর্বশেষ জরিপে বাংলাদেশ ১৯০টি দেশের মধ্যে ১৭৬তম অবস্থানে রয়েছে। তবে ট্রেডিং এক্রোস বর্ডার নির্দেশকে বাংলাদেশের অবস্থান ১৭৩ তম।  আগামী ২০২১ সনের মধ্যে সহজ ব্যবসা সূচকে বাংলাদেশের অবস্থান ডাবল ডিজিটে (১০০ এর নিচে) উন্নয়নের লক্ষ্যে কাজ করছে বিডা।

বিশ্ব ব্যাংকের ওপেন সোর্স ডাটা গবেষণাটিতে ব্যবহৃত হয়েছে এবং ফোকাস গ্রুপ ডিসকাসন পদ্ধতি অনুসরণ করে গবেষণা কর্মটি সম্পাদিত হয়েছে।

গবেষণায় প্রাপ্ত ফলাফল মতে, আন্তঃসীমান্ত বাণিজ্য যত বেশি হবে, বৈদেশিক বিনিয়োগ তত বেশি বাড়বে। গবেষণায় আন্তঃসীমান্ত বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে ব্যবসায় খরচ, পদ্ধতি ও সময় কমিয়ে আনার সুপারিশ করা হয়।

বিডা’র পরিচালক তৌহিদুর রহমান খান বলেন, গবেষণায় প্রাপ্ত সুপারিশমালা কর্মপরিকল্পনা আকারে উপস্থাপন না করে সুনির্দিষ্ট সুপারিশ আকারে পেশ করতে হবে। এবং এক্ষেত্রে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি অংশীদারদের মতামত অন্তর্ভূক্ত করে সুপারিশমালা প্রণয়ন জরুরি। তিনি বলেন, সংশ্লিষ্ট অংশীদারদের মতামত অন্তর্ভূক্ত করতে দ্রুত এ বিষয়ে একটি সভা আহবান করা হবে।

গবেষণাটির মূল উদ্দেশ্য ছিল আন্তঃসীমান্ত বাণিজ্যের বর্তমান বাধা-বিপত্তি ও সমস্যা সমূহ খুঁজে বের করা এবং তা সমাধানের লক্ষ্যে এ সংক্রান্ত পলিসিসমূহে (কাস্টম, বন্দর, আন্তর্জাতিক বাণিজ্য ইত্যাদি সম্পর্কিত) প্রয়োজনীয় সংস্কার, পরিবর্ধন ও পরিমার্জনের জন্য সরকারকে প্রয়োজনীয় সুপারিশমালা পেশ করা।

সেমিনারে বি.আই.ডব্লিউ.টি.এ’র চেয়ারম্যান কমডোর মোজাম্মেল হক, চট্টগ্রাম কাস্টমস হাউজের কমিশনার এ এফ এম আবদুল্লাহ খান, কমলাপুর আইসিডি কাস্টমস হাউজের কমিশনার ফারজানা আফরোজ, বি.আই.সি.ডি.এ’র প্রেসিডেন্ট নুরুল কাইয়ুম খান প্রমুখ অংশগ্রহণ করেন।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি