ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪

২২৬ কোটি টাকা আয় বেড়েছে বেবিচকের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৭, ১৩ নভেম্বর ২০১৭

গত ২০১৬-১৭ অর্থবছরে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বেবিচকের  আয় হয়েছে ১ হাজার ৫৫৬ কোটি ৩ লাখ টাকা। যা এর আগে  ২০১৫-১৬ অর্থবছরে ছিল ১ হজার ৩৩০ কোটি ৭ লাখ টাকা। সেই হিসাবে গত অর্থবছরে বেবিচকের আয় বেড়েছে ২২৬ কোটি ২৩ লাখ টাকা। বেবিচকের বার্ষিক হিসাব বিবরণীতে এ তথ্য পাওয়া গেছে।

তবে ২০১৬-১৭ অর্থবছরে বেবিচকের আয় বাড়লেও ব্যাংকের সুদের হার কমায় নন-এরোনটিক্যাল খাত থেকে সুদ বাবদ বেবিচকের আয় কমে হয়েছে ১৩৪ কোটি টাকা। যা আগের অর্থবছরে (২০১৫-১৬) ছিল প্রায় ১৫৩ কোটি।

২০১৬-২০১৭ অর্থবছরে বেবিচকের মোট রাজস্ব আয়ের বিপরীতে রাজস্ব ব্যয় হয়েছে ৯৪২ কোটি ২৯ লাখ টাকা। এ ছাড়া সরকারকে লভ্যাংশ দেয়া বাবদ ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা। ওই অর্থবছরে সব ব্যয়ের পর সংস্থাটির উদ্বৃত্তের পরিমাণ ছিল ৬১৪ কোটি টাকা।

২০১৫-২০১৬ অর্থবছরে বেবিচকের মোট রাজস্ব আয়ের বিপরীতে রাজস্ব ব্যয় হয়েছে ৬৩২ কোটি ৩৮ লাখ টাকা। এছাড়া সরকারকে লভ্যাংশ দেয়া বাবদ ব্যয় হয়েছে ১০৫ কোটি টাকা। ওই অর্থবছরে সব ব্যয়ের পর সংস্থাটির উদ্বৃত্তের পরিমাণ ছিল ৫৯২ কোটি ৬৭ লাখ টাকা।

অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে কার্যক্রম পরিচালনা করা দেশি-বিদেশি এয়ারলাইন্স থেকে পাওয়া ফ্লাইটের অ্যারোনটিক্যাল, উড়োজাহাজের ল্যান্ডিং ও পার্কিংসহ অন্যান্য চার্জ বেবিচকের রাজস্ব আয়ের অন্যতম উৎস। সংস্থাটি দেশি-বিদেশি বিভিন্ন এয়ারলাইন্সকে ফ্লাইট পরিচালনা করার জন্য অ্যারোনটিক্যাল ও নন-অ্যারোনটিক্যাল চার্জ প্রয়োগ করে থাকে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি