ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে অন্য ব্যাংকের পিএফআই চুক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৭, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন জাইকা সহায়তাপুষ্ট “ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট (পিএফআই)” প্রকল্পের  চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বুধবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়স্থ জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে বাংলাদেশ ব্যাংক এবং নির্বাচিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের মধ্যে পিএফআই  চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রকল্পে অর্থায়নের নিমিত্তে ১৯টি ব্যাংক ও ৫টি আর্থিক প্রতিষ্ঠানকে নির্বাচন করা হয়েছে। বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের গঠিত প্রকল্প বাস্তবায়ন ইউনিট কর্তৃক প্রকল্পের অপারেটিং গাইডলাইনস্-এ বর্ণিত এক্রিডিটেশন এর মানদণ্ড অনুযায়ী তাদেরকে নির্বাচন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির  উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন জাইকা বাংলাদেশ অফিসের চীফ রিপ্রেজেন্টেটিভ তাকাতোশি নিশিকাতা, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামাল ।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির তাঁর বক্তৃতায় এদেশে এফডিআই বৃদ্ধিতে আমাদের অংশীদার হওয়ার জন্য জাপান সরকার এবং জাইকাকে ধন্যবাদ জানান। তিনি তাঁর বক্তৃতায় বলেন যে, বাংলাদেশ সরকার দেশে এফডিআই বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়নের যে উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ব্যাংক তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। তিনি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে এ খাতে অর্থায়নে এগিয়ে আসার আহবান জানান। অনুষ্ঠানের সভাপতি নির্বাহী পরিচালক আহমেদ জামাল সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

উল্লেখ্য যে, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত করার লক্ষ্যে সরকার এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি’র (জাইকা) মধ্যে গত  ২০১৫ সালের ১৩ ডিসেম্বর “ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট (বিডি-পি৮৬)” শীর্ষক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। (বিজ্ঞপ্তি)

এমএইচ/টিকে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি