ঢাকা, মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ২৩ ১৪২৮

বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩০, ১৯ আগস্ট ২০২০

বাংলাদেশে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) অবকাঠামো প্রকল্পের জন্য ৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ ঋণ সরকারি সংস্থাগুলোকে পিপিপির অধীনে অবকাঠামো উপ-প্রকল্পগুলো বাস্তবায়নে সহায়তা করবে।

গতকাল ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় অবস্থিত এডিবির প্রধান কার্যালয়ে এ ঋণ অনুমোদন দেয়া হয়। এডিবির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এডিবির বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ আর্থিক মধ্যস্থতাকারী ঋণ বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) সক্ষমতা জোরদার করবে। অবকাঠামোগত প্রকল্পগুলোকে স্থানীয় মুদ্রায় দীর্ঘমেয়াদি ঋণ দেয়ার জন্য সরকার এটি প্রতিষ্ঠা করেছে।

পিপিপি কর্মসূচিকে সহায়তা ও পাইপলাইনে থাকা প্রকল্পগুলো বাস্তবায়নে বিআইএফএফএল’র দীর্ঘদিনের অংশীদার এডিবি।

এছাড়া, সংস্থাটি লেনদেনের পরামর্শদাতা হিসেবে বাংলাদেশকে অগ্রাধিকার ক্ষেত্রগুলোতে সহায়তা করার পাশাপাশি পিপিপি আইন ও পিপিপির জন্য প্রাতিষ্ঠানিক কাঠামো তৈরিতে সহায়তা করেছে।

এডিবির মূল আর্থিক সেক্টরের বিশেষজ্ঞ ডংডং জাং বলেন, ‘এ সহায়তা পিপিপির অধীনে অবকাঠামো প্রকল্পগুলো উন্নয়নে সরকারের সক্ষমতা জোরদার করতে সহায়তা করবে এবং বৃহত্তর বেসরকারি অবকাঠামোগত বিনিয়োগের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।’

এএইচ/এমবি


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি