ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০২৪

পানি ও স্যানিটেশন সম্পর্কিত প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করলো এডিবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৬, ২ ডিসেম্বর ২০২০

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আজ স্যানিটেশন এন্ড ওয়াটার ফর অল (এসডব্লিউএ) এশিয়া এন্ড দ্যা প্যাসিফিক অর্থমন্ত্রীদের বৈঠকে ২০২০ সালের পানি ও স্যানিটেশনে বিনিয়োগের ক্ষেত্রে তাদের প্রতিশ্রুতির নিশ্চয়তা দিয়েছে। এশিয়া এন্ড দ্যা প্যাসিফিক অঞ্চলের উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা ও অর্থমন্ত্রীরা ভার্চুয়াল এই বৈঠকে যোগ দেন। বৈঠকে তারা পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি সম্পর্কে সার্বজনীন অধিকার নিশ্চিত করার সুনির্দিষ্ট উপায় নিয়ে আলোচনা করেন। 

বুধবার (২ ডিসেম্বর) প্রাপ্ত এক গণমাধ্যম বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

অর্থমন্ত্রীরা এই অঞ্চলের সাফল্যের কথা তুলে ধরে বলেন, তাদের সরকার জনগণের জন্য পানি ও স্যানিটেশন নিশ্চিত করতে সমন্বিতভাবে অর্থায়ন ও প্রবিধান বাস্তবায়নে সক্ষমতার পরিচয় দিয়েছে, যা এতদাঞ্চলের অর্থনীতি, জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য যথেষ্ট সুযোগ-সুবিধা সৃষ্টি করেছে।

এডিবির নলেজ ম্যানেজমেন্ট এন্ড সাসটেইনেবল ডেভেলপমেন্টের ভাইস-প্রেসিডেন্ট বামবাগ সুসান্তুনো বলেন, ‘আমরা জানি যে পানি ও স্যানিটেশনের ক্ষেত্রে প্রতি ডলার বিনিয়োগে চার-গুণ লাভ হয়।’
তিনি বলেন, ‘কর্মক্ষেত্রে স্বাস্থ্যসেবা ব্যয় হ্রাস এবং উৎপাদনশীলতা বৃদ্ধির ফলে পানি ও স্যানিটেশনে বিনিয়োগ একক পরিবার ও বৃহত্তর অর্থনীতিতে দীর্ঘমেয়াদী সুফল বয়ে আনে। এটি বৈষম্য হ্রাস ও নারী ক্ষমতায়নেও সহায়তা করে।’

সুসান্তুনো ১৩ এপ্রিলে ঘোষিত করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারী মোকাবেলায় এডিবির ২০ বিলিয়ন মার্কিন ডলার প্যাকেজ নিয়েও আলোচনা করেন।

এডিবি কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলা করতে পানি, স্যানিটেশন স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্য খাতে কর্মকান্ড সম্প্রসারণ করতে একটি মাল্টিসেক্টরাল ওয়াটার এন্ড হেল্থ এডভাইসরি টিম গঠন করেছে।
এডিবি ২০২১ সাল জুড়ে পানি সরবরাহ, স্যানিটেশন ও দুষিত পানি শোধনে আরও ৩ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।

সুসান্তুনো বলেন, ‘আমরা কোভিড-১৯ মহামারি মোকাবিলা ও ভবিষ্যতে যেকোনো মহামারি নিয়ন্ত্রণ করতে ধৌতকরণের ক্ষেত্র সার্বজনীন করতে প্রতিশ্রুতিবদ্ধ। এগুলো আমাদের জনগণের জন্য ভবিষ্যত বিনিয়োগ।’

দ্য এসডব্লিউএ এশিয়া এন্ড দ্যা প্যাসিফিক অর্থমন্ত্রীদের বৈঠক দ্য এসব্লিউএ’র অংশীদারিত্বের মাধ্যমে আয়োজিত তিনটি আঞ্চলিক সম্মেলনের একটি। এর সহ-আহ্বায়ক হলো ইউনিসেফ, দি ওয়াল্ড ব্যাংক ওয়াটার গ্লোবাল প্রাকটিস ও এশীয় উন্নয়ন ব্যাংক।

এসি

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি