ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১৩ ১৪২৭

পুস্তক ব্যবসায়ীদের হিমশিম অবস্থা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৫, ১৬ জানুয়ারি ২০২১

করোনার ক্ষতি কাটিয়ে উঠতে হিমশিম অবস্থা পাঠ্যপুস্তক, সহপাঠ, সহায়ক পুস্তক ব্যবসায়ীদের। করোনার কারণে অন্যান্য শিল্পের মতো এই শিল্পের অবস্থাও নাজুক। বেচাবিক্রি না হওয়ায় ঋণের বোঝা বাড়ছে। প্রকাশনার সাথে বাঁধাই-মুদ্রণ, ছাপাখানার ব্যবসাও খারাপ যাচ্ছে। 

বাংলাবাজার, বইয়ের সবচে বড় বাজার। ভরা মৌসুমেও বাংলাবাজারের এমন চিত্র কখনো দেখেনি কেউ। একইরকম চিত্র নীলক্ষেতেরও। বইয়ের বেচাবিক্রি না থাকায় হতাশ ব্যবসায়ীরা।

প্রতিবছর বইমেলাকে কেন্দ্র করে হাজার হাজার বই প্রকাশ হলেও এবার ব্যস্ততা নেই। নেই চিরচেনা সেই দৃশ্যপট। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় নেই অনুষ্ঠান আয়োজন- তাই দেশের প্রত্যন্ত অঞ্চলের পাইকারদের আনাগোনাও কম।

পুস্তক ব্যবসায়ীরা জানান, এখন দোকান খরচ তুলতেই আমাদের প্রচুর কষ্ট হয়ে যায়। বিভিন্ন জায়গা থেকে এসে বই নিয়ে যেতো, এখন তো স্কুল-কলেজ বন্ধ তাই সে রকম আর কেউ আসে না।

ফকিরাপুল, আরামবাগ, রায়েরবাজার কিংবা খোদ বাংলাবাজারের ছাপাখানাগুলোতেও খুব একটা কাজ নেই। 

বাঁধাই শ্রমিকরা জানান, যারা এই শিল্পে কাজকর্ম করে খেতো এদের অবস্থা খুবই করুণ। ভাবছিলাম যে, সিজন আসলে আমাদের একটা অবস্থা হবে তাতো আর হলো না।

করোনার কারণে সবকিছু স্থবির থাকায় দোকান ভাড়ার সংকুলানও কষ্টসাধ্য হচ্ছে ব্যবসায়ীদের। এ অবস্থায় বই ব্যবসায়ীদের পাশে দাঁড়ানোর আহ্বানও আছে।

ইসলামিয়া মার্কেট বণিক বহুমুখী সমবায় সমিতির যুগ্ম সম্পাদক জহুরুল হক বলেন, আমরা এখন এমন একটা পরিস্থিতিতে পরেছি যে, ব্যবসায়ীরা সকাল থেকে রাত পর্যন্ত থেকে বাজারের পয়সা যোগাতে পারছে না।

মালিক-প্রকাশক, ব্যবসায়ীরা বলছেন, বইয়ের বিক্রি আগের মতো নেই।

মহানগর পুস্তক প্রকাশনা ও বিক্রয় সমিতির সাধারণ সম্পাদক শিহাব উদ্দীন ভূঁইয়া বলেন, ফুলে যেমন পাঁপড়ি খসে যাচ্ছে বইয়েরও তদরূপ অবস্থা। আমাদের গোডাউনে স্টক হয়েই যাচ্ছে।

৬৪ জেলার পাঠ্যপুস্তক ব্যবসায়ী, সৃজনশীল, সহপাঠসহ সব রকমের বইয়ের বাজার থমকে থাকার কারণ জানালেন পুস্তক সমিতির এই নেতা।

পুস্তক প্রকাশক ও বিক্রয় সমিতির পরিচালক কাজী জহুরুল ইসলাম বুলবুল বলেন, ওনাদের ইনভেস্টটা পুরোটা এখানে। তাদের মূল ব্যবসা মেলা কেন্দ্রিক এবং বিভিন্ন জেলায় সরবরাহ। করোনাকালে সারাদেশে বইমেলা বন্ধ হয়ে গেছে, যার জন্য ওনাদের জীবন-যাপন কঠিন হয়ে যাচ্ছে।

এই শিল্প বাঁচাতে এখনই ব্যবস্থা নেয়ার তাগিদ ব্যবসায়ীদের।

দেখুন ভিডিও :


এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি