ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

গরম আসছে, এসি কি প্রস্তুত? 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৭, ২৫ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ১৬:৫০, ২৫ ফেব্রুয়ারি ২০২১

বসন্তের পরেই আসবে গ্রীষ্ম। বসন্তের অসাধারণ এই আবহাওয়ার পাশাপাশি খুব শিগগিরই দেখা দিবে গ্রীষ্মের প্রচণ্ড তাপদাহ। আর প্রয়োজন হবে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র বা এয়ার কন্ডিশনার (এসি) চালু করার। এখন দেখতে হবে অফিস বা বাসার এসি কি পরিষ্কার আছে? পুরো শীতকালজুড়ে বেশিরভাগ মানুষ ঠাণ্ডা আবহাওয়ার কারণে এসি চালু করেনি বা কম করেছে। বলা যায়, এটি এখন ধুলাবালিতে ভরপুর। আবার ধুলাবালির সঙ্গে জীবাণুও থাকতে পারে।

এসি পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণ কারও কারও কাছে অপ্রয়োজনীয় বলে মনে হতে পারে, বিশেষ করে যখন দেখা যায় এটি এমনিতেই ঘরকে শীতল রাখছে। কিন্তু নিয়মিত এসি পরিষ্কার করা আবশ্যক, বিশেষত যখন এটি বেশ কিছুদিন ব্যবহার করা না হয়। এসির এয়ার ফিল্টারে ধুলো জমতে পারে এবং ফলে এটি সহজে ময়লা হয়ে যায়। যা সাধারণ বায়ু প্রবাহকে বাধাগ্রস্ত করে। ধুলো যখন বাষ্পীভবন কুণ্ডলীটি (ইভাপোরেটর কয়েল) ঢেকে রাখে, তখন এর তাপ শোষণের ক্ষমতা কমে যায়, যা পরবর্তীতে ঘরকে শীতল করার কার্যদক্ষতা এবং ক্ষমতা হ্রাস করে। তাই, এসি পরিষ্কার দুশ্চিন্তা যেমন কমাবে, অন্যদিকে বাড়িয়ে তুলবে এসির সক্ষমতা।  

এছাড়া, ধুলো জমা এসি তুলনামূলক বেশি শক্তি ব্যয় করে, যার ফলে বেড়ে যায় বিদ্যুৎ বিল। যদি দীর্ঘদিন ধরে নোংরা এসি চলে, তবে ভবিষ্যতে এটি আরও গুরুতর সমস্যা সৃষ্টি করবে, যার মেরামত খরচও হবে ব্যয়বহুল। তাই নিয়মিত এসি রক্ষণাবেক্ষণের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আর রক্ষণাবেক্ষণের সময়, একজন দক্ষ কর্মী ভবিষ্যতে এসিতে যে ধরনের সমস্যা হতে পারে, তা শনাক্ত করতে পারে। এর ফলে ভবিষ্যতে ব্যয়বহুল মেরামত খরচ বা পুরো এসি ইউনিট বদলানোর ঝামেলা সহজে এড়ানো যাবে।

একটি ধুলোবালিপূর্ণ এসি ব্যাকটেরিয়া এবং জীবাণুদের বংশ বিস্তারে সাহায্য করে, যা আপনার থাকার জায়গাকে যেমন দূষিত করবে, তেমনি আপনার এবং আপনার প্রিয়জনের ক্ষতি করবে। তাই, আপনার এবং আপনার পরিবারের সুস্বাস্থ্যের কথা মাথায় রেখে এসি পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণ অত্যন্ত প্রয়োজন। দক্ষ কর্মী দ্বারা এসি রক্ষণাবেক্ষণের জন্য, যেখান থেকে এসিটি কিনেছেন সেখানে অথবা এসির ব্র্যান্ডের গ্রাহক সেবা কেন্দ্রে যোগাযোগ করতে পারেন। 

সিঙ্গার এসির কর্মকর্তারা জানান, তাদের কর্মীরা গ্রাহকদের বাড়িতে যাবে, এসি পরিষ্কার করবে এবং এ ব্যাপারে দরকারি পরামর্শ প্রদান করবে। 
এআই/ এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি