ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২, || মাঘ ৫ ১৪২৮

রোটারি প্রেসিডেন্ট ইলেক্ট শেখর মেহতা বাংলাদেশে আসছেন কাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৮, ২৪ মার্চ ২০২১ | আপডেট : ২১:২৯, ২৪ মার্চ ২০২১

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা রোটারি ইন্টারন্যাশনাল প্রেসিডেন্ট ইলেক্ট শেখর মেহতা এবং তাঁর স্ত্রী রাশি মেহতা এক সংক্ষিপ্ত সফরে ২৫ মার্চ বাংলাদেশে আসছেন। তিনি বাংলাদেশের রোটারি ডিস্ট্রিক্ট ৩২৮১ এর গভর্ণর ইলেক্ট ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকীর আমন্ত্রণে রোটারি ক্লাবের শীর্ষনেতাদের প্রশিক্ষণ 'পেটস ও এজিটিএস' এ প্রধান অতিথি হিসেবে যোগ দিতে বাংলাদেশ সফর করছেন।

১৯৩৭ সালে এই অঞ্চলে রোটারি আন্দোলনের সূচনা হওয়ার পর গত ৮৪ বছরের ইতিহাসে এই প্রথম কোনো রোটারি ইন্টারন্যাশনাল প্রেসিডেন্ট ইলেক্ট এরকম প্রশিক্ষণ শিবিরে যোগ দিতে বাংলাদেশে এলেন। ২৫ ও ২৬ মার্চ কক্সবাজারে এই 'পেটস ও এজিটিএস' অনুষ্ঠিত হবে। এই প্রশিক্ষণ শিবিরে সারাদেশের ৪ শতাধিক রোটারি নেতৃবৃন্দের প্রশিক্ষন অনুষ্ঠিত হবে।

সফরকালে শেখর মেহতা 'বাংলাদেশ রোটারি প্রায়োরিটি কমিউনিটি প্রজেক্ট' উদ্বোধন করবেন। ব্যারিস্টার ফারুকীর উদ্যোগে এই প্রজেক্টের অধীনে সারাদেশের অবহেলিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অত্যাধুনিক কমফোর্ট সেন্টার নির্মান করা হচ্ছে। আধুনিক এই কমফোর্ট সেন্টারগুলোয় উন্নতমানের টয়লেট স্থাপন ছাড়াও নারী শিক্ষার্থীদের প্রয়োজন বিবেচনা করে মেনেস্ট্রুয়াল হাইজিন ম্যানেজমেন্ট রুম ও স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন স্থাপন করা হচ্ছে। রোটারি ইন্টারন্যাশনাল ও দেশের রোটারি ক্লাবগুলোর যৌথ অর্থায়নে এই প্রজেক্টটি বাস্তবায়িত হচ্ছে।

পাশাপাশি প্রেসিডেন্ট ইলেক্ট শেখর মেহতা কক্সবাজারে বিভিন্ন সেবাধর্মী রোটারি প্রজেক্ট পরিদর্শন করবেন এবং রোহিঙা শিবিরে রোটারির অর্থায়নে পরিচালিত বিভিন্ন কার্যক্রমের অগ্রগতি বিষয়ে মতবিনিময় করবেন।

সফরের শেষ দিনে প্রেসিডেন্ট ইলেক্ট শেখর মেহতা সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থাগুলোর সাথে মতবিনিময় করে, জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) ও টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) বাস্তবায়নে বাংলাদেশ সরকারের অগ্রগতিতে রোটারি ইন্টারন্যাশনালের ভুমিকা রাখার সম্ভাবনা নিয়ে মতবিনিময় করবেন। উল্লেখ্য ভারতে সরকারের এমডিজি ও এসডিজি বাস্তবায়নের কিছু সেক্টরে রোটারি ইন্টারন্যাশনাল ১০ শতাংশ অবদান রাখছে।

বাংলাদেশেও এমডিজি ও এসডিজি বাস্তবায়নে রোটারি ইন্টারন্যাশনাল ১০ শতাংশ ভুমিকা রাখার জন্য অর্থায়ন ও স্বেচ্ছাসেবা দেয়ার সম্ভাবনা খতিয়ে দেখছে। প্রেসিডেন্ট ইলেক্ট শেখর মেহতার সফরে এ বিষয়েও গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে বলে আশা করা যাচ্ছে।

কেআই//


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি